শুক্রবার,১২,এপ্রিল,২০২৪
30 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeজাতীয়অবরোধের আগেই ঢাকায় পুড়লো চার বাস

অবরোধের আগেই ঢাকায় পুড়লো চার বাস

বিএনপি-জামায়াতসহ বিরোধীদের ডাকা দ্বিতীয় দফার ৪৮ ঘন্টার অবরোধ রবিবার (০৫ নভেম্বর) ফের শুরু হচ্ছে। এদিকে অবরোধের আগের রাতে রাজধানীতে শনিবার রাতে আড়াই ঘণ্টার ব্যবধানে চারটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাজধানীর নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, গুলিস্তান ও সায়েদাবাদে এসব ঘটনা ঘটেছে।

তথ্য অনুযায়ী, বিএনপির ডাকা প্রথম দফার তিন দিনের অবরোধ কর্মসূচিতে দেশের বিভিন্ন স্থানে অন্তত ৩০টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। এরপর আজ আরও চারটি বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেল।

সর্বশেষ আগুন দেওয়া চারটি বাসের মধ্যে দুটির চালককে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানিয়েছে, সন্ধ্যা সাড়ে সাতটার পরপর নিউমার্কেট ও সায়েদাবাদে চলন্ত বাসে হঠাৎ আগুন ধরে যায়। যাত্রীবেশে থাকা দুর্বৃত্তরা বাসে আগুন দিয়ে পালিয়ে যান।

ঢাকা মহানগর পুলিশের নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. রেফাতুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, মিরপুর থেকে একটি বাস যাত্রী নিয়ে আজিমপুরে যাচ্ছিল। নিউমার্কেট থানার গাউছিয়া মার্কেটের সামনে আসার পর হঠাৎ বাসটিতে আগুন লাগে। তখন বাসে থাকা যাত্রীরা নেমে যেতে সক্ষম হন।

মো. রেফাতুল ইসলাম আরও বলেন, বাসচালক পুলিশকে জানিয়েছেন, বাসে থাকা যাত্রীদের কেউ আগুন দিয়ে সটকে পড়েন। দুর্বৃত্তদের ধরার জন্য ঘটনাস্থলের আশপাশের ক্লোজড সার্কিট ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে তা পর্যালোচনা করা হচ্ছে।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, সন্ধ্যা ৭টা ৪৩ মিনিটের দিকে গ্রিন ইউনিভার্সিটির একটি বাস শিক্ষার্থীদের নামিয়ে এলিফ্যান্ট রোডে আসার পর সেটিতে আগুন ধরে যায়। বাসের চালক জানান, বাসের পেছনের অংশে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা আগুন দিয়ে পালিয়ে যান।

অন্যদিকে ঢাকা মহানগর পুলিশের ডেমরা জোনের সহকারী পুলিশ কমিশনার মধুসূদন দাস বলেন, যাত্রীবাহী একটি বাস সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ যখন সায়েদাবাদের জনপদ মোড়ে আসে, তখন বাসে আগুন ধরে যায়। যাত্রীরা নিরাপদে নেমে আসেন। তবে বাসচালক জানিয়েছেন, হঠাৎ করেই তিনি বাসে আগুন জ্বলতে দেখেন। যাত্রীদের মধ্যেই কেউ আগুন লাগিয়েছেন বলে চালকের ধারণা।

রাত ১০টার দিকে ফায়ার সার্ভিস সদর দপ্তরের নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়, গুলিস্তানের পাতালমার্কেটের সামনে মনজিল এক্সপ্রেসের যাত্রীবাহী একটি বাসে আগুন লাগে।

এর আগে বিএনপির ডাকা টানা তিন দিনের অবরোধের শেষ দিন গত বৃহস্পতিবার দেশের বিভিন্ন এলাকায় যানবাহনে আগুন দেওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটে। ওই দিন ঢাকায় ২টি বাসসহ দেশজুড়ে অন্তত ১২টি গাড়িতে আগুন দেওয়ার খবর পাওয়া যায়।

গত বৃহস্পতিবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তিন দিনের অবরোধে সারা দেশে ৩১টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৮টি বাস, ৪টি কাভার্ড ভ্যান, ৫টি ট্রাক, ১টি কার ও ৩টি মোটরসাইকেল রয়েছে। কয়েকটি স্থাপনাতেও আগুন দেওয়া হয়।

সর্বশেষ