27 C
Dhaka
বুধবার, ডিসেম্বর ৭, ২০২২

অনলাইন টিভি

Bangladesh
2,036,685
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on December 7, 2022 6:22 PM
Homeখেলাধুলাফুটবলআগস্টে মাঠে ফিরছেন জামাল ভূঁইয়ারা

আগস্টে মাঠে ফিরছেন জামাল ভূঁইয়ারা


স্পোর্টস ডেস্ক :
 করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে ফুটবল ফিরেছে মাঠে। দোর্দণ্ড প্রতাপে দর্শকহীন মাঠে চলছে ইংলিশ, ইউরোপা, লা লিগার মতো জনপ্রিয় ফুটবল লিগগুলো। এবার বাংলাদেশও ফুটবল মাঠে ফেরানোর ছক কষতে ব্যস্ত। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বকে সামনে রেখে স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্যাম্প শুরু হচ্ছে। গাজীপুরের সারা রিসোর্টে ফুটবলারদের ক্যাম্প শুরু হবে আগামী আগস্টের ৭ তারিখ থেকে।

এই প্রথম কোন রিসোর্টে অনুশীলন করতে যাচ্ছেন ফুটবলাররা। রিসোর্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে জিম ও মাঠ প্রস্তুত করা হচ্ছে। ক্যাম্পে ডাকা হবে ৩০ জন ফুটবলারকে। বৃহস্পতিবার (১৬ জুলাই) ন্যাশনাল টিমস কমিটির সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

স্বাস্থবিধি মানতে বিভিন্ন কড়াকড়ির মুখে পড়তে হবে ফুটবলারদের। ক্যাম্পে ডাক পাওয়া ফুটবলারদের প্রথমে নিজ উদ্যোগে করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে। নেগেটিভ রিপোর্ট পাওয়া ফুটবলাররা রিসোর্টে উঠবেন।

৭, ৮ ও ৯ এই তিন দিনে রিসোর্টে যোগ দিবেন ফুটবলাররা। তারপর বাফুফের উদ্যোগে আবারও করোনা পরীক্ষার মুখোমুখি হতে হবে ফুটবলারদের। তারপর ৭ দিনের আইসোলেশনে থাকতে হবে জামাল ভূঁইয়াদের। তবে আইসোলেশনের মধ্যেই ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে ফিটনেস ট্রেনিং শুরু করবেন ফুটবলাররা।

প্রধান কোচ জেমি ডে ও তার সহকারী স্টুয়ার্টের আগস্টের মাঝামাঝিতে বাংলাদেশে আসার কথা। তারপর করোনা পরীক্ষা করিয়ে আইসোলেশনে থাকবেন কোচেরা। সব মিলিয়ে জামালদের পূর্ণ অনুশীলন শুরু হবে আগস্টের শেষ ভাগ বা সেপ্টেম্বরের শুরু থেকে।

অনলাইন সংবাদ সম্মেলনে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘৭ আগস্ট সারা রিসোর্টে শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। ক্যাম্পে ডাক পাওয়া খেলোয়াড়দের প্রথমে নিজ উদ্যোগে কোভিড টেস্ট করিয়ে আসতে হবে। ক্যাম্পে আসার পরে আবার পুনরায় করানো হবে টেস্ট। ২১–২২ তারিখ পর্যন্ত হবে আইসোলেশন ক্যাম্প। এই সময়ে ছোট ছোট গ্রুপে ফিটনেস অনুশীলন চলবে। এছাড়া ডাক্তারদের পরামর্শ অনুযায়ী পরিচালনা করা হবে ক্যাম্প।’

সহকারী চেয়ারম্যান তাবিথ আওয়াল বলেছেন, ‘ক্যাম্পে ৩০ জন খেলোয়াড় ডাকা হবে। প্রয়োজনে সংখ্যাটা বাড়তে পারে। আমরা এএফসিতে যে তালিকা পাঠিয়েছে , সেখানে আছেন বসুন্ধরা কিংসে খেলা ফিনল্যান্ড প্রবাসী এক ফুটবলার (তারিক রায়হান কাজী)।’

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে বাংলাদেশের সব ধরনের ফুটবলীয় কার্যক্রম বন্ধ সেই মার্চ থেকে। আগামী ৮ আক্টোবর দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ফুটবলে ফেরার কথা বাংলাদেশের। আফগানদের ম্যাচের পর দেশের মাটিতে ১২ নভেম্বর ভারত ও ১৭ নভেম্বর ওমানের বিপক্ষে খেলার কথা রয়েছে বাংলাদেশ দলের। ১৩ অক্টোবর কাতারের বিপক্ষে দোহায় অন্য ম্যাচটি খেলবে জামাল ভূঁইয়ারা।

সর্বশেষ