বুধবার,১৯,জুন,২০২৪
29 C
Dhaka
বুধবার, জুন ১৯, ২০২৪
Homeসীমানা পেরিয়েআটকে থাকা মার্কিন অভিযাত্রীকে তুরস্কের গুহা থেকে অসুস্থ উদ্ধার

আটকে থাকা মার্কিন অভিযাত্রীকে তুরস্কের গুহা থেকে অসুস্থ উদ্ধার

তুর্কি কেভিং ফেডারেশন (টিইউএমএএফ) জানিয়েছে, গত সপ্তাহে অসুস্থ হয়ে পড়া মার্কিন অভিযাত্রী মার্ক ডিকিকে দক্ষিণ তুরস্কের একটি গুহা থেকে উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভোরে একাধিক দেশের উদ্ধারকর্মীদের সহায়তায় তাকে স্বাভাবিক পরিবেশে ফিরিয়ে আনা হয়। খবর আনাদোলু।

৪০ বছর বয়সী ডিকিকে প্রথমে চিকিৎসা তাঁবুতে নিয়ে যাওয়া হয়েছিল এবং পরে দক্ষিণ তুরস্কের মেরসিন শহরের একটি হাসপাতালে স্থানান্তর করা হয়।

এ উদ্ধার অভিযানে রাষ্ট্রীয় দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা এএফএডির নেতৃত্বে আটটি দেশের প্রায় ২০০ কর্মী কাজ করে।

মেরসিন প্রদেশের মরকা সিঙ্কহোলে আট দিন আগে অসুস্থ হয়ে পড়েন মার্ক ডিকি। ওই স্থানটি গুহার প্রবেশদ্বার থেকে হাজার হাজার ফুট নিচে।

তিনি ১৪ জনের একটি দলের সঙ্গে ভ্রমণ করছিলেন। ডিকি জানান, আশঙ্কা করেছিলেন যে আর বাঁচবেন না। উদ্ধারের পর জীবন বাঁচানোর জন্য তুর্কি সরকার ও আন্তর্জাতিক কেভিং সংস্থাগুলোকে ধন্যবাদ জানিয়েছেন।

তুরস্কের তৃতীয় গভীরতম গুহাটির তিন হাজার ২৮০ ফুট মাটির নিচে আটকা পড়েছিলেন মার্ক ডিকি। হঠাৎ অন্ত্রে রক্তপাত শুরু হলে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর নিজে থেকে ওপরে উঠে আসতে পারছিলেন না তিনি। তখন চিকিৎসক ও প্যারামেডিকদের দল চিকিৎসা সহায়তা প্রদানের জন্য ঘটনাস্থলে ছুটে যায়।

আনাতোলিয়ান স্পিলিওলজি গ্রুপ অ্যাসোসিয়েশনের সঙ্গে চার হাজার ১৮৬ ফুট গভীর মরকা গুহায় নামের মার্ক ডিকি। নতুন রাস্তা অনুসন্ধান ও মানচিত্র তৈরির অভিযানে নেতৃত্ব দিচ্ছিলেন তিনি।

সর্বশেষ