রবিবার,২৫,ফেব্রুয়ারি,২০২৪
20 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Homeগণ অর্থনীতিআবারও কমলো টাকার মান

আবারও কমলো টাকার মান

মার্কিন ডলারের বিনিময়ে আরও কমেছে টাকার মান। রোববার (২৪ সেপ্টেম্বর) রিজার্ভ থেকে রেমিট্যান্স, রপ্তানি ও আমদানি ব্যয় নিষ্পত্তিতে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়।

এর প্রভাবে সোমবার (২৫ সেপ্টেম্বর) আন্তঃব্যাংক ডলার বিক্রির রেটও বেড়ে ১১০ টাকা ৫০ পয়সায় দাঁড়ায়। এতে ২০২৩-২৪ অর্থবছরে টাকার ১.৫২% অবমূল্যায়ন হয়েছে।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) যৌথ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জুলাইয়ে কেন্দ্রীয় ব্যাংক আলাদাভাবে ডলারের দাম ঘোষণা করেনি। রিজার্ভ থেকে ডলার বিক্রির ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক আন্তঃব্যাংক বাজারে ডলারের হার অনুসরণ করে আসছিল।

জুলাই মাসের প্রথম সপ্তাহে টাকার অবমূল্যায়ন হয় সর্বোচ্চ ২.৮৫ টাকা। এরপর থেকে আন্তঃব্যাংক ডলারের হার অনুযায়ী রিজার্ভ থেকে ডলারের বিক্রয়মূল্য বাড়িয়ে আসছে কেন্দ্রীয় ব্যাংক।                                ফলে জুলাইয়ের শুরুতে রিজার্ভের ডলারের দর দাঁড়ায় ১০৮.৮৫ টাকায়।

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে  কেন্দ্রীয় ব্যাংক ডলারের মূল্য ৯৫ টাকা নির্ধারণ করে, অর্থাৎ গত বছরের তুলনায় ডলারের বিপরীতে টাকার মান কমেছে ১৬.৩২ শতাংশ।

উল্লেখ্য, চলতি অর্থবছর কেন্দ্রীয় ব্যাংক তার নতুন মুদ্রানীতিতে একীভূত ও বাজার-চালিত একক বিনিময় হার ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেয়। এ পদ্ধতির মাধ্যমে টাকা ও মার্কিন ডলার, বা অন্য কোনো বৈদেশিক মুদ্রার মধ্যে বিনিময় হার বাজারের অনুযায়ী নির্ধারণ করা হতে পারে। গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক বাফেদাকে ডলারের দাম দ্রুত বৃদ্ধি নিয়ন্ত্রণে রপ্তানি, আমদানি ও রেমিট্যান্সের জন্য বিভিন্ন হার নির্ধারণের নির্দেশ দেয়।

সর্বশেষ