28 C
Dhaka
মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
1,544,238
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on September 21, 2021 2:51 AM
Homeশিক্ষা সংস্কৃতিবিনোদনকান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা

কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা

বিনোদন ডেস্ক: এবার বসছে কানের ৭৪তম আসর। ৬ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৭ জুলাই। আর গত ৩ জুন বৃহস্পতিবার বিকেলে এলো বাংলাদেশের সিনেমার জন্য খুশির খবর। প্যারিসে ঘোষিত হয়েছে কান চলচ্ছিত্র উৎসবের ২০২১ পর্বের অফিশিয়াল সিলেকশন। সে তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’।

এর মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো সিনেমা কানের অফিশিয়াল সিলেকশনে ঠাঁই পেল। ‘আন সার্টেইন রিগার্ড’ বিভাগে ছবিটি স্থান পেয়েছে। ১৯৭৮ সালে গিলস জ্যাকব এ বিভাগের সূচনা করেন। আন সার্টেইন রিগার্ড এর অর্থ ‘ভিন্ন দৃষ্টিকোণ থেকে’। অপ্রথাগত শৈলী ও গল্পকে স্বীকৃতি দেওয়াই এই বিভাগের লক্ষ্য। এ বিভাগে তরুণ মেধাবীদের উৎসাহিত করা হয়।

ফিচার ফিল্ম হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ সাদের দ্বিতীয় চলচ্চিত্র। বেশ গোপনীয়তার মাঝে বছর দু-এক ধরে ছবিটির শুটিং হয়। এ সম্পর্কে নির্মাতা বিস্তারিত কিছু জানাননি ।

খবরটি শেয়ার করে সোশ্যাল মিডিয়ায় আবদুল্লাহ মোহাম্মদ সাদকে অভিনন্দন জানিয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী, নুরুল আলম আতিক ও অমিতাভ রেজা চৌধুরীসহ চলচ্চিত্র ও সংস্কৃতি অঙ্গনের অনেকে।

উল্লেখ্য, ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ দিয়ে প্রথমে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনে আলোচিত হন সাদ, যদিও সিনেমাটি বাংলাদেশে ২০১৯ সালে মাত্র একটি হলে মুক্তি পায়।

মোস্তফা মনোয়ার ও তাসনোভা তামান্না অভিনীত ‘লাইভ ফ্রম ঢাকা’ বিশ্বের বেশ কয়েকটি নামকরা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ও পুরস্কার পায়। সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক ও অভিনেতার পুরস্কার পায়। রটারডম, লোকার্নো, সিনেইউরোপাসহ বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।

সর্বশেষ