রবিবার,২৫,ফেব্রুয়ারি,২০২৪
23 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Homeজাতীয়কীভাবে পাবেন এমআরটি পাস?

কীভাবে পাবেন এমআরটি পাস?

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের যুগে প্রবেশ করে বাংলাদেশ। তখন রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হয় মেট্রোরেল। দীর্ঘ অপেক্ষার পর গত ৪ নভেম্বর উত্তরা-মতিঝিল রুটেও চলাচল শুরু করেছে মেট্রোরেল। ক্রমে এর বিস্তৃতি বাড়বে।

এদিকে এ রুটে মেট্রোরেল চালুর ফলে উত্তরা থেকে মতিঝিলে মাত্র ৩২ মিনিটেই পৌঁছানো যাচ্ছে। এতে এ পথের যাত্রীদের যাতায়াতের প্রধান বাহন হয়ে দাঁড়িয়েছে মেট্রোরেল। একইসঙ্গে সময় সাশ্রয় হয়েছে মতিঝিলে কর্মরত কর্মজীবীদের। 

যাত্রীদের সুবিধায় টিকিটের পাশাপাশি এমআরটি পাস কার্ডের ব্যবস্থা আগেই করে রেখেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। যারা বারবার টিকিট কাটতে চান না—তাদের জন্য এমআরটি পাস কার্ড। এই কার্ডে টাকা রিচার্জ করে যতবার খুশি যাতায়াত করা যাবে। এছাড়া এ কার্ডের মেয়াদ থাকবে ১০ বছর।

এমআরটি পাস কার্ড পাবেন যেভাবে

ডিএমটিসিএল-এর ওয়েবসাইট (dmtcl.gov.bd) থেকে একটি ফরম ডাউনলোড করতে হবে। সেটি পূরণ করে মেট্রোরেলের টিকিট কাউন্টারে জমা দিলেই পাওয়া যাবে এমআরটি পাস কার্ড। নিবন্ধন করতে নিজের নাম, মাতা-পিতার নাম, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি লাগবে। বর্তমানে বেলা ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত পাস দেওয়া হচ্ছে। 

কার্ড খরচ

এমআরটি কার্ড নিতে হলে খরচ হবে ৫০০ টাকা। এরমধ্যে ২০০ টাকা কার্ডের জামানত হিসেবে থাকবে, যা কার্ড জমা দিলেই ফেরত পাওয়া যাবে। বাকি ৩০০ টাকা ব্যালেন্স থাকবে যা দিয়ে ট্রেনে যাতায়াত করা যাবে।

কার্ড রিচার্জ

যে কোনো স্টেশনের টিকিট কাউন্টার থেকে কার্ডে টাকা রিচার্জ করা যাবে।  টিকিট বিক্রির মেশিনেই টপ আপ অপশন রয়েছে। যেখান থেকে সহজেই টাকা দিয়ে রিচার্জ নেওয়া যাবে।

সর্বশেষ