18 C
Dhaka
বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২

অনলাইন টিভি

Bangladesh
1,731,524
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on January 27, 2022 5:02 AM
Homeসংগ্রামে সংগঠনছাত্র মৈত্রী’র ঐক্য-সংগ্রাম ও গৌরবের ৪১ বছর উদযাপন

ছাত্র মৈত্রী’র ঐক্য-সংগ্রাম ও গৌরবের ৪১ বছর উদযাপন

সন্ত্রাস-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অব্যাহত লড়াইয়ের দৃঢ় শপথ

নতুন কথা প্রতিবেদন ॥ সন্ত্রাস-সাম্প্রদায়িকতা ও মৌলবাদ-জঙ্গিবাদ আর সামাজ্যবাদবিরোধী লড়াইয়ের যে শপথ নিয়ে যাত্রা শুরু করেছিল, সে লড়াই অব্যাহত রাখার দৃঢ় শপথ উচ্চারণে ঐক্য-সংগ্রাম ও গৌরবের ৪১ বছর পূর্তি উৎসব উদ্যাপন করল বাংলাদেশ ছাত্র মৈত্রী। বৈরী আবহাওয়ায় দিনভর বৃষ্টিকে উপেক্ষা করে বিপুল সাজসজ্জ্বায় র‌্যালি-সমাবেশ করে রাজশাহী জেলা ও মহানগর ছাত্র মৈত্রী। কেন্দ্রীয় কমিটিও ঢাকা বিশ^বিদ্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে ব্যাপক আয়োজন করেছিল। বৃষ্টির কারণে তা স্থগিত করলেও এ মাসেই আবার উৎসবে মিলিত হওয়ার ঘোষণা দিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় নেতারা। এ দিন কেন্দ্রীয় শহীদ মিনারে তারা বীর শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন বজ্রমুষ্টি হাতে। কেক কাটা, আলোচনা সভা ও র‌্যালির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে দেশের বিভিন্ন জেলা-উপজেলা ও শিক্ষাপ্রতিষ্ঠানে।
পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (মেনন গ্রুপ) উত্তরাধিকার সূত্রে ঐক্যের ধারাবাহিকতায় ১৯৮০ সালের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় শিক্ষার অধিকার আদায়সহ সামাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, জঙ্গিবাদবিরোধী সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের চেতনায় আসাম্প্রদায়িক-বৈষম্যহীন রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠার শপথ নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ ছাত্র মৈত্রী। ঐক্য-সংগ্রাম-গৌরব-ঐতিহ্যের ৪১ বছরের অগ্রযাত্রায় যুদ্ধাপরাধী দল জামাত-শিবির, জাতীয় ছাত্র সমাজ, জাতীয়তাবাদী ছাত্রদলসহ সর্বশেষ ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের দ্বারাও আক্রান্ত হয়। এতে এখন পর্যন্ত প্রায় হন ১৩ জন খুন হয়েছে। এছাড়াও শারীরিক পঙ্গুত্ব বরণ করেছেন অসংখ্য নেতাকর্মী। প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা ও লড়াই অব্যাহত রাখার শপথ নিয়েছে উত্তসূরীরা। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের খবর নিয়ে ডেস্ক প্রতিবেদন ॥
ঢাকাঃ ৬ ডিসেম্বর সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষা অধিকার আদায় ও সা¤্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, জঙ্গিবাদ বিরোধী সংগ্রামে জীবনোৎসর্গ করা সকল শহীদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানিয়ে তাদের চেতনা-আদর্শকে ধারণ করে শিক্ষার্থীদের পূর্ণ শিক্ষার অধিকার এবং অসাম্প্রদায়িক-বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত লড়াই চলিয়া যাওয়ার শপথ নেয় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। পরবর্তীতে ঢাকা বিশ^বিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাবেক নেতৃবৃন্দের সাথে মিষ্টিমুখ করে সংগঠনের বর্তমান নেতারা। শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল, সাধারণ সম্পাদক অতুলন দাস আলো সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
রাজশাহীঃ এ দিন নানা আয়োজনে ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে বাংলাদেশ ছাত্র মৈত্রী’র রাজশাহী জেলা ও মহানগর শাখা। গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে শহরের সাহেববাজার জিরোপয়েন্টে সমাবেশের মাধ্যমে কর্মসূচির সূচনা করেন ছাত্রমৈত্রীর সাবেক ও বর্তমান নেতাকর্মীরা। সমাবেশ শেষে জাতীয় ও দলীয় পতাকা নিয়ে শ্লোগানে শ্লোগানে মুখরিত র‌্যালি বের করা হয়। র‌্যালি ও সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র মৈত্রী’র সাবেক নেতা দেবাশিষ প্রামানিক দেবু, আশরাফুল হক তোতা, সেলিম মনোয়ার, আব্দুল মতিন, নাজমুল করিম অপু, সাঈদ চৌধুরী, সীতানাথ বণিক, শামীম ইমতিয়াজ সুমন, আলমগীর হোসেন, তৌহিদ উদ্দীন, শারমনি আক্তার, বীমান চক্রবর্তী, সম্রাট রায়হান, রুবেল আলী, শহিদ সানির বাবা মোধ নান্নু, মহানগর ছাত্র মৈত্রী’র সহ-সভাপতি সাকিব আল হাসান, গালিব হোসেন, রাজপাড়া থানার নেতা ইফতিক হাসান, বোয়ালিয়া থানার সভাপতি অমিত সরকার প্রমুখ। সভাপতিত্ব করেন মহানগর ছাত্র মৈত্রী’র সভাপতি ওহিদুর রহমান। সঞ্চালনা করেন জেলা সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ।
ইসলামি বিশ্ববিদ্যালয়ঃ নানা আয়োজনের মধ্য দিয়ে ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্র মৈত্রী। ৬ ডিসেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের করিডোরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সেখানে কেক কাটে সংগঠনটির নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি আখতার হোসেন আজাদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় শিক্ষা ও রাজনীতি গবেষণা বিষয়ক সম্পাদক আরিফুজ্জামান আরিফ, ইবি শাখার সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু, সহ-সাধারণ সম্পাদক অজয় কুমার, কোষাধ্যক্ষ রিপন রায়, সদস্য পবিত্র রায় পার্থ, রতন, সৌরভ, অনিক প্রমুখ। সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক মোরশেদ আলম।
সিলেটঃ ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করেছিল সিলেট জেলা ছাত্র মৈত্রী। নগরীর একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিলেট জেলা সভাপতি মাসুদ রানা চৌধুরী। জেলা সাধারণ সম্পাদক সালেহ আহমেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা সভাপতি কমরেড সিকান্দর আলী, জেলা যুব মৈত্রী’র সভাপতি আব্দুল্লাহ খোকন, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন রুমেল, বিশ্বনাথ উপজেলা যুব মৈত্রী সাধারণ সম্পাদক হেলাল আহমেদ নাহিদ, জেলা ছাত্র মৈত্রী’র দপ্তর সম্পাদক বিজয় করিম, মাহমুদুল হাসান, গোপাল উরাং, রুহানা আক্তার, বিকাশ উরাং, মিলন উরাং, মুকুল শর্মা চৌধুরী, জুমা আক্তার প্রমুখ।
নীলফামারীঃ এ দিন আলোচনা সভা ও র‌্যালির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে নীলফামারী জেলা ছাত্র মৈত্রী। বংশীনাথ রায়ের সভাপতিত্বে এবং জাহিদ হাসানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা ও যুব মৈত্রী’র জেলা সহ-সাধারণ সম্পাদক রনজিৎ কুমার রায়, জেলা যুব মৈত্রী’র সাধারণ সম্পাদক আশরাফুল আলম, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম, জাসদ ছাত্রলীগের জেলা সভাপতি সুজন আহমেদ প্রমুখ।
কুমিল্লাঃ ঐক্য-সংগ্রাম-গৌরব ও ঐতিহ্যের ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে কুমিল্লা জেলা ছাত্র মৈত্রী। এ দিন কুমিল্লা কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। উপস্থিত ছিলেন বিভিন্ন জেলা ও উপজেলা নেতৃবৃন্দ।

সর্বশেষ