32 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
1,540,110
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on September 18, 2021 6:43 PM
Homeশিক্ষা সংস্কৃতিশিক্ষাছোট বাগান হবে ১০ হাজার স্কুলে

ছোট বাগান হবে ১০ হাজার স্কুলে


নতুন বাজার ডেস্ক :
 দেশের ১০ হাজার সরকারি বিদ্যালয়ে বাগান তৈরির কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এ লক্ষ্যে আগামী চার বছরে ১০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ কর্মসূচির আওতায় প্রতিটি স্কুলে একটি ছোট বাগান করা হবে এবং চারটি ফলজ গাছ লাগানো হবে। আর এই কর্মসূচি বাস্তবায়নে প্রতিটি স্কুলকে পাঁচ হাজার করে টাকা দেয়া হবে।

ইতোমধ্যেই প্রতিটি ক্লাস্টারে চারটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন ও গার্ডেনিং কর্মসূচির জন্য নির্বাচন করতে বিভাগীয় উপ-পরিচালকদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

জানা গেছে, বাংলাদেশ স্কাউটসের একটি প্রকল্পের অর্থায়নে আগামী চার বছরে ১০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় অধিগ্রহণ কর্মসূচি বাস্তবায়ন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রতিটি স্কুলে একটি ছোট বাগান তৈরি করা হবে এবং চারটি ফলজ গাছের চারা লাগানো হবে। প্রাথমিক বিদ্যালয়গুলোর কাব স্কাউট দল এ বাগানের পরিচর্যা করবে। এ কর্মসূচির জন্য প্রতিটি স্কুলকে দেয়া হবে পাঁচ হাজার টাকা।

ডিপিই থেকে জানা গেছে, এ কর্মসূচির জন্য স্কুল নির্বাচন করতে বলা হয়েছে বিভাগীয় উপ-পরিচালকদের। গত ১ জুলাই কর্মকর্তাদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। প্রতিটি ক্লাস্টার থেকে চারটি করে প্রাথমিক বিদ্যালয় নির্বাচন করবেন বিভাগীয় উপ-পরিচালকরা। আর সক্রিয় কাব স্কাউট দল আছে এমন স্কুল নির্বাচন করতে বলা হয়েছে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।

জানা গেছে, প্রতিটি ক্লাস্টারে চারটি করে স্কুল নির্বাচন করে উপ-পরিচালকদের সে তালিকা ইমেইলে ও হার্ডকপিতে অধিদফতরে পাঠাতে বলা হয়েছে।

সর্বশেষ