মঙ্গলবার,২৩,জুলাই,২০২৪
27 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪
Homeজাতীয়জন্ম-মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটের সমস্যা ৭ দিনে সমাধানের নির্দেশ

জন্ম-মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটের সমস্যা ৭ দিনে সমাধানের নির্দেশ

জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) সব সমস্যা আগামী ৭ দিনের মধ্যে সমাধানের নির্দেশ দেওয়া হয়েছে। অক্টোবরের শুরু থেকেই সাইটটি পুরোদমে সক্রিয় করার ব্যবস্থা নিতে হবে। এরপর এ সংক্রান্ত প্রতিবেদন ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে পাঠাতে বলা হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পর্যালোচনা সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সাইবার নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে ঘোষিত ৩৪টি ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাসট্রাকচারের (সিআইআই) গৃহীত কার্যক্রম বিষয়ে এ পর্যালোচনা সভা করা হয়।

গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, সিআইআই প্রতিষ্ঠানগুলোর জনবল কাঠামো, আইসিটি খাতে বরাদ্দ বাড়ানো, নিয়মিত আইটি অডিট কার্যক্রম সম্পাদন, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠনসহ বিভিন্ন বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।

সভায় গৃহীত অন্য সিদ্ধান্তগুলো হলো- সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে আইসিটি বিভাগের ডিএসএ (এনসার্ট) হতে মন্ত্রণালয়সমূহকে চিঠি পাঠানো, প্রতিটি সিআইআইতে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, ডিএসএ (এনসার্ট) থেকে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব (সিএসডিএল) গঠনের কারিগরি দিকনির্দেশনা ৭ কর্মদিবসের মধ্যে সব সিআইআই প্রতিষ্ঠানকে অবহিত করতে হবে।

এছাড়া সিআইআই গাইডলাইন অনুযায়ী- সংশ্লিষ্ট তথ্য আগামী ৭ কার্যদিবসের মধ্যে ডিএসএ বরাবর পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়। সিআইআই-এর নিরাপত্তা নিশ্চিতকরণে ডিএসএ কীভাবে সহায়তা করতে পারে এবং তাদের কোনো দুর্বলতা থাকলে সেটি ডিএসএকে জানানো, সব সিআইআই প্রতিষ্ঠানের টেকনিক্যাল জনবল বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

এছাড়া সিআইআইগুলোর টেকনিক্যাল কর্মকর্তাদের সাইবার নিরাপত্তা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও সেই সঙ্গে আন্তর্জাতিক মানের সার্টিফিকেশন গ্রহণের উদ্যোগ নিতে হবে বলেও সভায় পরামর্শ দেওয়া হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. মুশফিকুর রহমান, বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সাইফুল আলম খানসহ ৩৪টি সিআইআই-এর প্রতিনিধি ও ফোকাল পয়েন্ট এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ