34 C
Dhaka
শনিবার, অক্টোবর ১৬, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
1,564,485
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on October 15, 2021 1:14 AM
Homeসীমানা পেরিয়েট্রাম্প অভিশংসিতঃ মার্কিন গণতন্ত্রের জন্য লজ্জার

ট্রাম্প অভিশংসিতঃ মার্কিন গণতন্ত্রের জন্য লজ্জার

আন্তর্জাতিক ডেস্কঃ “অভিশংসনের প্রস্তাব আমার দেশের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে। ব্যাপক ক্ষোভ তৈরি করবে”-হুমকি ট্রাম্পের। কিন্তু সেই হুমকিতে ভয় না পেয়ে মার্কিন কংগ্রেস শেষ সময়ের মাত্র ক’দিন আগে দ্বিতীয় বারের মতো তার বিরুদ্ধে অভিশংসন বা ইমপিচ প্রস্তাব গ্রহণ করল। লক্ষ্যণীয় হলো ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে তার’ই দল রিপাবলিকানের ১০ জন কংগ্রেস প্রতিনিধি। কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ২৩২ জন সদস্য এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। বিপক্ষে ভোট পড়েছে ১৯৭। এখন ডোলান্ড ট্রাম্পকে সিনেটে বিচারের মুখোমুখি হতে হবে। সেখানে দোষী হলে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার সুযোগ চিরতরে হারাবেন ট্রাম্প। এমনকি সাবেক প্রেসিডেন্ট হিসেবে প্রাপ্য সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হতে পারেন। যদিও এ সম্ভাবনা কম। কারণ এত কম সময়ের মধ্যে সিনেটে রিপাবলিকান সদস্যদের সংখ্যাই বেশি। তবে এই প্রস্তাবের মধ্যদিয়ে বিশ্ব উন্মাদ খ্যাত ট্রাম্প যে দুনিয়াজুড়ে ‘নিন্দিত ব্যক্তি’ হিসেবে পরিচিত হয়ে থাকবেন তাতে কোনো সন্দেহ নেই। একই সাথে পৃথিবীর দেশে দেশে মার্কিনীরা যে গণতন্ত্র ও মানবাধিকারের ছবক দিতেন তাও অনেকটা প্রশ্নবিদ্ধ হলো।
ক্যাপিটাল হিলে হামলার ঘটনায় “বিদ্রোহের উস্কানি” দেওয়ার অপরাধে মার্কিন কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেন্টিটিভ বা প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত বা ইমপিচ করল। অভিশংসনের বিবৃতিতে বলা হয়, “নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে এবং গ্রহণযোগ্য নয়”-ইচ্ছাকৃতভাবে এমন বক্তব্য বার বার দেওয়ার কারণে জনগণ উৎসাহিত হয়ে ক্যাপিটাল হিলে অরাজক পরিস্থিতি সৃষ্টি করে এবং সহিংসতা ও প্রাণহানিতে রুপ নেয়।
বিবৃতিতে আরো বলা হয়, তিনি চরমভাবে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক অখ-তাকে হুমকির মুখে ফেলেছেন। ক্ষমতার শান্তিপূর্ণ পরিবর্তন হওয়াকেও বাধাগ্রস্ত করেছেন। একারেণ তাকে অভিশংসিত করা হলো। এই ট্রাম্পের এই উস্কানিমূলক বক্তব্য এবং ঐতিহ্যবাহী ক্যাপিটাল হিলে হামলাকে মার্কিন ইতিহাসের জন্য ন্যাক্কারজন ঘটনা বলে মনে করেন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। ন্যাক্কারজনক বলেছেন রিপাবলিকান দলের ১০ সদস্যও।
অভিশংসিত হলেও এখনই ট্রাম্পকে হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে না। কারণ এত অল্প সময়ের মধ্যে সিনেট গঠন করা সম্ভব নয়। কিন্তু ক্যাপিটাল হিলে হামলঅয় উস্কানি এবং অভিশংসন ট্রাম্পের জন্য চরম লজ্জার। লজ্জার মার্কিন গণতন্ত্রের ইতিহাসেও।

সর্বশেষ