বুধবার,১৯,জুন,২০২৪
29 C
Dhaka
বুধবার, জুন ১৯, ২০২৪
Homeজাতীয়তারুণ্যের সান্নিধ্যে কমরেড রাশেদ খান মেনন

তারুণ্যের সান্নিধ্যে কমরেড রাশেদ খান মেনন

                   ৮১তম জন্মদিনে তারুণ্যের সান্নিধ্যে রাজনীতির কিংবদন্তী মেননের আহ্বান

  গোষ্ঠীতন্ত্র, সাম্প্রদায়িকতা, দুর্নীতি-বৈষম্যের বিরুদ্ধে তারুণ্যের উত্থান ঘটাও

লড়াই, সংগ্রাম ও বর্ণাঢ্য জীবনের ৮১তম জন্মদিনে তারুণ্যের সান্নিধ্যে একক বক্তৃতায় আজকের তারুণ্যকে গোষ্ঠীতন্ত্র, সাম্প্রদায়িকতা ও দুর্নীতি-বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানালেন রাজনীতির জীবন্ত কিংবদন্তী কমরেড রাশেদ খান মেনন। আজ (১৮ মে) শনিবার বিকাল ৪ টায় বাংলাদেশ যুব মৈত্রী ও বাংলাদেশ ছাত্র মৈত্রী’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত নিজের জন্মদিনের উৎসবে তিনি এ আহ্বান জানান। রাজধানীর সেগুনবাগিচাস্থ ‘সেগুনবাগিচা সামাজিক অনুষ্ঠান কেন্দ্রে’ আয়োজিত ওই অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানিয়ে বলেন,“৫২ থেকে ’৭১-এ দেশের প্রতিটি লড়াইয়ে অনন্য অবদান রেখেছেন এদেশের তরুণ সমাজ। ৮০-র দশকে এরশাদ বিরোধী সংগ্রাম, ৯০-এর গণঅভ্যূত্থানেও তরুণ সমাজ মূল ভূমিকায় ছিলেন। যুদ্ধাপরাধীদের বিচার তরান্বিত হয়েছিল তরুণদের লড়াইয়ের কারণেই। তাই আজকের সে সমস্যা ও সংকট তা থেকে উত্তরণে তারুণ্যকেই এগিয়ে আসতে হবে।”
তিনি বলেন, কেবল বাংলাদেশে নয়, ‘সারা পৃথিবীতেও তারুণ্যের শক্তির কারণেই লড়াইয়ে বিজয় অর্জিত হয়েছে। আজকেও ফিলিস্তিনি গণহত্যার প্রতিবাদে পৃথিবীর দেশে দেশে ইজরাইল ও সা¤্রাজ্যবাদী লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছে তরুণ সমাজ। তারুণ্যের উত্থান ছাড়া অতীতে যেমন কোনো লড়াইয়ে বিজয় অর্জিত হয়নি, আগামীতেও তারুণ্যের জাগরণ ছাড়া মুক্তি আসবে না।”

বর্ষীয়ান বামপন্থী নেতা কমরেড মেনন আজকের তারুণ্যকে লড়াইয়ে নামার আহ্বান জানিয়ে বলেন,“আজকে দেশজুড়ে যে গোষ্ঠীতন্ত্র চলছে, সাম্প্রদায়িক মৌলবাদী আগ্রাসন চলছে, সা¤্রাজ্যবাদী শক্তি নানাভাবে দেশটাকে গ্রাস করছে, আর দুর্নীতি-লুটপাটের মাধ্যমে ধনবৈষম্য বেড়ে চলছে-তার বিরুদ্ধে তারুণ্যের উত্থান ঘটিয়ে লড়াইকে জোরদার করতে হবে। আমার বিশ^াস তরুণরা ঘুরে দাঁড়াবেই।”
বাংলাদেশ যুব মৈত্রী’র সভাপতি কমরেড তৌহিদুর রহমান তৌহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আয়োজনে অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা। বক্তব্য রাখেন বাংলাদেশ যুব মৈত্রী’র সাধারণ সম্পাদক তাপস দাস, বাংলাদেশ ছাত্র মৈত্রী’র সভাপতি অতুলন দাস আলো। সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্র মৈত্রী’র সাধারণ সম্পাদক অদিতি আদৃতা সৃষ্টি।
পরে জন্মদিনে কেক কাটা অনুষ্ঠান, ফুলেল শ্রদ্ধা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়।

সর্বশেষ