24 C
Dhaka
রবিবার, জানুয়ারি ১৭, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
527,063
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on January 17, 2021 5:11 PM
Home কৃষি ও কৃষ্টি থালায় ভাত কমেছে, আলু ভর্তাও জুটছে না-বিশ্ব খাদ্য দিবসের আলোচনায় রাশেদ খান...

থালায় ভাত কমেছে, আলু ভর্তাও জুটছে না-বিশ্ব খাদ্য দিবসের আলোচনায় রাশেদ খান মেনন

নতুন কথা প্রতিবেদন \ “চালের দাম বৃদ্ধিতে মানুষের থালায় ভাত কমেছে, এখন আলু ভর্তাও জুটছে না। চালের দাম আর আলুর দাম সমানে সমান, মানুষ যাবে কোথায়?”-প্রশ্ন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেননের। ১৫ অক্টোবর বিশ্ব খাদ্য দিবসে বাংলাদেশ কৃষিফার্ম শ্রমিক ফেডারেশন আয়োজিত এক আলোচনা সভায় এমন প্রশ্ন তুলে গণমানুষের প্রিয় এই বর্ষীয়ান নেতা বলেন, বিএনপি আমলে সাইফুর রহমান চালের দাম বেড়ে যাওয়ায় ভাতের বদলে কপি খেতে বলেছিলেন, এক এগারোর জেনারেল মঈনুদ্দিন ভাতের বদলে আলু খেতে বলেছিলেন, এখন কপির দাম মানুষের নাগালের বাইরে, আর চাল ও আলুর দাম সমান সমান। সুতরাং ভাতের বদলে কপি খাবে, অথবা আলু খাবে তার উপায় নাই।

তিনি বলেন, চালের দামের উর্ধগতির কারণে থালায় ভাতের পরিমাণ যেমন কমেছে, তেমনি আলুর দাম বেড়ে যাওয়ায় আলু ভর্তা দিয়ে পেট ভরানোও উপায় নাই। বাজার সিন্ডিকেট এতই প্রবল যে সরকার চালের দাম, আলুর দাম বেধে দিলেও তাতে থোরাই কেয়ার করছে তারা। এই অবস্থায় বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে লড়াই করা ছাড়া মানুষের আর কোনো উপায় নাই।

কমরেড মেনন বলেন, মজুতবিরোধী আইন, ভোক্তা অধিকার আইনের কঠোর প্রয়োগে  সরকারকে এগিয়ে আসতে হবে।

খাদ্য নিরাপত্তা সম্পর্কে  তিনি বলেন, গুদামে-মিলে চাল থাকলেই চলবে না। সেই চালে মানুষের অধিগম্যতা আছে কিনা তা নিশ্চিত করতে হবে। বাংলাদেশে উদ্বৃত্ত চাল আছে কিন্তু দাম বেড়েই চলেছে। এই অবস্থায় দেশে খাদ্য নিরাপত্তা ঝুঁকির মুখে। যেকোনো বিপর্যয়কর পরিস্থিতিতে খাদ্যব্যবস্থা ভেঙে পরবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন,  জাতীয় কৃষক সমিতির সভাপতি মাহমুদুল হাসান মানিক। কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন সংগঠনের সহ-সম্পাদক মামুন হোসেন। এছাড়া আলোচনায় অংশ নেন কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের বিভিন্ন জেলার নেতৃবৃন্দ।

Most Popular

Recent Comments