28 C
Dhaka
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

অনলাইন টিভি

Bangladesh
2,024,489
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on September 30, 2022 6:48 AM
Homeজাতীয়পঞ্চাশ বছরপূর্তি উদযাপন কমিটি: কমরেড বাদশা আহ্বায়ক, কমরেড মানিক-কামরূল যুগ্ম আহ্বায়ক

পঞ্চাশ বছরপূর্তি উদযাপন কমিটি: কমরেড বাদশা আহ্বায়ক, কমরেড মানিক-কামরূল যুগ্ম আহ্বায়ক

নতুন কথা প্রতিবেদন ॥ অর্জন ও গৌরবময় ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে ‘পঞ্চাশ বছর পূর্তি উদযাপন’ কমিটি করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশাকে আহ্বায়ক এবং কমরেড মাহমুদুল হাসান মানিক ও কমরেড কামরূল আহসানকে যুগ্ম আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমরেড মানিক জেলার দায়িত্ব পালন করবেন, আর কমরেড কামরূল আহসান কেন্দ্রীয় দায়িত্ব পালন করবেন। পার্টি দপ্তর সূত্রে এ তথ্য জানাগেছে।
এছাড়া পঞ্চাশ বছর উদযাপন বাস্তবায়নের জন্য কয়েকটি বিভাগীয় কমিটিও গঠন করা হয়েছে। পার্টির সাবেক সাধারণ সম্পাদক ও পলিটব্যুরোর নেতা কমরেড আনিসুর রহমান মল্লিককে সমন¦য়ক এবং কমরেড মাহমুদুল হাসান মানিক, কমরেড নুর আহমেদ বকুল, কমরেড কামরূল আহসান, কমরেড মুস্তফা লুৎফুল্লা, কমরেড নজরুল ইসলাম হাক্কানী, কমরেড নজরুল হক নীলু, কমরেড করম আলী, কমরেড আব্দুল মজিদ, কমরেড আবুল হোসাইন, কমরেড হিমাংশু সাহাকে সদস্য করে কেন্দ্রীয় সমাবেশ উপ বিভাগের কমিটি করা হয়েছে।
কমিউনিষ্ট পার্টির ইসতেহার, জনগণতন্ত্র প্রকাশের দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় মতাদর্শ বিভাগের সদস্য পলিটব্যুরোর নেতা কমরেড ড. সুশান্ত দাসকে।
বিভিন্ন দিবস পালন ও তার তাৎপর্য তুলে ধরার দায়িত্ব দেওয়া হয়েছে পলিটব্যুরোর সদস্য ও পার্টির সাব কমিটি সমূহের সদস্য কমরেড নুর আহমদ বকুলকে। আন্তর্জাতিক প্রসঙ্গ; সা¤্রাজ্যবাদের নতুন পর্যায় ও বর্তমান বিশ্বব্যবস্থা এবং ল্যাটিন আমেরিকার আন্দোলন সমুহের অভিজ্ঞতা তুলে ধরার দায়িত্বে রয়েছেন পার্টির আন্তর্জাতিক বিভাগের সদস্য পলিটব্যুরোর নেতা কমরেড এনামুল হক এমরান।
এছাড়া পঞ্চাশ বছরে নারী আন্দোলন প্রসঙ্গ তুলে ধরার দায়িত্বে রয়েছেন পার্টির পলিটব্যুরোর সদস্য ও নারী সাব কমিটির সদস্য কমরেড হাজেরা সুলতানা। কৃষক-ক্ষেতমজুর আন্দোলন তুলে ধরার দায়িত্বে রয়েছেন পার্টির কৃষক-খেতমজুর সাব কমিটির সদস্য পলিটব্যুরোর নেতা কমরেড আমিনুল ইসলাম গোলাপ।
অর্থ উপ বিভাগের দায়িত্ব পালন করবেন পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন। এই পঞ্চাশ বছরে সাংস্কৃতিক আন্দোলন তুলে ধরা এবং বিভিন্ন অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বের দায়িত্বে রয়েছেন কেন্দ্রীয় সাংস্কৃতিক সাব কমিটির সদস্য কেন্দ্রীয় নেতা কমরেড মিনা মিজানুর রহমান। মুক্তিযুদ্ধ বিষয়ে দায়িত্ব পালন করবেন কমরেড হাজি বশিরুল আলম।
এ বিষয়ে পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা বলেছেন, বছরব্যাপী এই অনুষ্ঠানমালার মধ্য দিয়ে পার্টি কমরেড ও দেশবাসী পার্টির মতাদর্শিক অবস্থান, অতীত আন্দোলনের ইতিহাস, ঐতিহ্য ওয়ার্কার্স পার্টির ভূমিকা, সাহিত্য-সাংস্কৃতির সাথে রাজনীতির সম্পর্ক, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, বাংলাদেশের সংগ্রাম ও বামপন্থীদের অবস্থান, কৃষক-খেতমজুর-শ্রমিক, ছাত্র-যুব, নারী, সাংস্কৃতিক আন্দোলনের অভিজ্ঞতা জানতে পারবে।
তিনি বলেন, পার্টি এই অনুষ্ঠানমালা তৈরি করলেও স্ব স্ব ক্ষেত্রের গণসংগঠন এসকল অনুষ্ঠানের সহ আয়োজক থাকবে। পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে রাজধানী ঢাকা ও বিভাগীয় জেলা ও উপজেলা শহরে পোস্টার প্রকাশ এবং দেয়াল লিখনের ব্যবস্থা নেওয়া হবে।
তিনি সারাদেশে পার্টি কমরেডদের পঞ্চাশ বছর পূর্তিতে জেলা-উপজেলা ও শাখা সমূহে নিজ নিজ উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ