রবিবার,২৫,ফেব্রুয়ারি,২০২৪
25 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Homeসীমানা পেরিয়েফিলিপাইনে করফাঁকির মামলা থেকে খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

ফিলিপাইনে করফাঁকির মামলা থেকে খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

ফিলিপাইনে দায়ের হওয়া পাঁচটি করফাঁকির মামলার থেকে খালাস পেয়েছেন নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা। সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের আমলে তার বিরুদ্ধে অভিযোগগুলো আনা হয়েছিল। এ রায়কে ‘সংবাদপত্রের স্বাধীনতার বিজয়’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। খবর বিবিসি।

গতকাল সোমবার (১১ সেপ্টেম্বর) ম্যানিলার আদালতের বাইরে জড়ো হওয়া সাংবাদিকদের মারিয়া বলেন, ‘আপনাদের বিশ্বাস থাকতে হবে।’

মারিয়া রেসার নিউজ ওয়েবসাইট র‌্যাপলার প্রেসিডেন্ট দুতের্তের মাদকের বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধের সমালোচনা করে প্রতিবেদন প্রকাশ করেছিল। ওই প্রতিবেদনের কারণে মারিয়া খ্যাতি অর্জন করেন। ২০২১ সালে রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন তিনি।

দুর্তাতে ২০২২ সালের জুনে পদত্যাগ করেন। তার কথিত মাদকবিরোধী অভিযানে হাজার হাজার সমানুষ মারা যায়। মানবতা বিরোধী অপরাধের জন্য তাকে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি হতে হয় ।

গতকাল একটি বিবৃতিতে র‌্যাপলার বলেছে, এ বিজয় শুধু র‌্যাপলারের নয়। তাদের প্রত্যেকের বিজয় যারা বিশ্বাস রেখেছে যে মুক্ত ও দায়িত্বশীল সংবাদ জাতি ও গণতন্ত্রকে শক্তিশালী করে।

করফাঁকির মামলায় দোষী সাব্যস্ত হলে রেসার ৩৪ বছর পর্যন্ত জেল হতে পারতো। অবশ্য তিনি এখনো পুরোপুরি মুক্ত হননি। একটি সাইবার মানহানির মামলায় সাত বছরের জেল হয়েছে। ওই মামলায় আপিল চলাকালীন জামিনে রয়েছেন মারিয়া রেসা।

সর্বশেষ