শনিবার,২২,জুন,২০২৪
30 C
Dhaka
শনিবার, জুন ২২, ২০২৪
Homeশিক্ষা সংস্কৃতিসংস্কৃতিবিপ্লবী কবি সুকান্ত ভট্টাচার্যের জন্মবার্ষিকীতে খুলনায় বর্ণাঢ্য আয়োজন

বিপ্লবী কবি সুকান্ত ভট্টাচার্যের জন্মবার্ষিকীতে খুলনায় বর্ণাঢ্য আয়োজন

বাংলা সাহিত্যে মার্ক্সবাদী ভাবধারার বিপ্লবী কবি সুকান্ত ভট্টাচার্যের ৯৭ তম জন্মবার্ষিকী বাংলাদেশ গণশিল্পী সংস্হা,খুলনা জেলা শাখার আয়োজনে ২ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে কবি দুখু বাঙালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ” মানবমুক্তির প্রত্যাশা : প্রসঙ্গ সুকান্ত ভট্টাচার্যের কবিতা”- শীর্ষক অধ্যাপক শংকর মল্লিকের লিখিত প্রবন্ধ উপস্হাপন করেন অধ্যাপিকা রমা রহমান এবং আলোচনায় অংশ গ্রহণ করেন প্রফেসর সাধন ঘোষ,অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র ও সহকারী অধ্যাপক জাহাঙ্গীর আলম।বক্তারা বলেন,এক অমিত প্রতিভা এবং অযুত সম্ভাবনার নাম কবি সুকান্ত ভট্টাচার্য। দীর্ঘ জীবন তিনি লাভ করেননি,মাত্র ২১ বছর বয়সের এক মহাকাব্যিক জীবন ছিল সুকান্তের।

একটু সুন্দর সাম্য,বৈষম্যহীন সমাজ- রাষ্ট্র ব্যবস্হা গড়ে তোলার প্রত্যয় ও অঙ্গীকার উচ্চারিত হয়েছে তাঁর কবিতায়।পৃথিবীতে ধনতান্ত্রের অবসানে নিপীড়িত বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠা পাবে,আবির্ভূত হবে সাম্যচিন্তার নীতি এবং সাম্যবাদ – এমন বিশ্বাসই আমৃত্যু বহন করেছেন কবি সুকান্ত ভট্টাচার্য,বলে বক্তারা উল্লেখ করেন।

জাতীয় সঙ্গীতের মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা হয়।স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক আশীষ কুমার মন্ডল,সাংগঠনিক বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় খুলনা বিভাগীয় সম্পাদক অধ্যাপক গৌতম কুমার কুন্ডু,দ্বিতীয় পর্বে ” অবাক পৃথিবী ” সাংস্কৃতিক উপস্হাপনায় কবি সুকান্তের কবিতায় সুরারোপিত গণসঙ্গীত ” ঠিকানা আমার চেয়েছ বন্ধু ” ও “অবাক পৃথিবী” পরিবেশন করেন শিল্পী সাধন ঘোষ এবং ” বন্ধু তোমার ছাড়ো উদ্বেগ” ও “শৃঙ্খল ভাঙা সুর বাজে পায়ে” পরিবেশন করেন গণশিল্পী যোগেন বিশ্বাস।আবৃত্তিতে অংশ গ্রহণ করেন হিমাংশু বিশ্বাস,টুকুবালা গাইন,কিশলয় ও সবুজ পাতার দেশে। কবির লিখিত প্রবন্ধ পাঠ করেন নুরুন নাহার হীরা,,চিঠি পাঠ করেন রুমা আহমেদ।সমগ্র অনুষ্ঠান পরিকল্পনা ও উপস্থাপনায় ছিলেন মিনা মিজানুর রহমান।

সর্বশেষ