28 C
Dhaka
মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
1,544,238
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on September 21, 2021 2:51 AM
Homeজাতীয়“বড় বাজেটে ৬০% ভাগ শ্রমজীবি দরিদ্র মানুষ অবহেলিত” -বাংলাদেশ খেতমজুর ইউনিয়ন

“বড় বাজেটে ৬০% ভাগ শ্রমজীবি দরিদ্র মানুষ অবহেলিত” -বাংলাদেশ খেতমজুর ইউনিয়ন

নতুন কথা প্রতিবেদন ।। বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের সভাপতি অধ্যাপক নজরুল হক নীলু, কার্যকরী সভাপতি এডভোকেট মোস্তফা লুৎফুল্লাহ এমপি, সাধারণ সম্পাদক জাকির হোসেন রাজু আজ এক যৌথ বিবৃতিতে জানান, ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় দেশের ৬০% ভাগ দিনমজুর, খেতমজুর শ্রমজীবি মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত হয়েছে।
এই বাজেট ধনীদের আরো ধনী, দরিদ্রদের আরো দারিদ্র সীমার নীচে নামিয়ে দেয়ার প্রক্রিয়া চালু রেখেছে। এই করোনাকালীন সময়ে পূর্বের দরিদ্রদের সাথে আরো আড়াইকোটি মানুষ যোগ হয়েছে। তাদের দারিদ্র থেকে উত্তরণের কোন পথ এই বাজেটে রাখা হয়নি।
বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের ১২ দফা বিভিন্ন সময়ে সংসদে স্পীকারসহ সংসদ সদস্যদের কাছে তুলে ধরা হলেও, তাদের পেনশন দাবি পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালু, কর্মসংস্থান, পূর্ণবাসনসহ দাবি সমূহ বাস্তবায়নে এই বাজেটে বরাদ্দ বা ব্যবস্থা নেয়া হয়নি।
ইতোপূর্বে খেতমজুরসহ শ্রমজীবিদের ৬০ বছরের উর্ধ্বে পেনশন এবং বীমা বাস্তবায়নের কথা বলা হলেও তার কোন প্রতিফলন বাজেটে দেখা যায়নি। এই বাজেট লুটেরা ব্যবসায়ীদের পক্ষে তাদের আরো ধনী হওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। দরিদ্র শ্রমজীবিদের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে।
নেতৃবৃন্দ এই বাজেট পূনঃমূল্যায়ন করে শ্রমজীবিদের পেনশন, পূর্ণাঙ্গ রেশনিং ও বীমার দাবি বাস্তবায়নের জন্য বরাদ্দের ব্যবস্থা গ্রহণের দাবি জানায়।

সর্বশেষ