29 C
Dhaka
শনিবার, মে ১৫, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
779,535
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on May 15, 2021 4:51 AM
Homeজাতীয়ভূ-গর্ভস্থ পানি উত্তোলন : ফের ফুসছে ফুলতলা

ভূ-গর্ভস্থ পানি উত্তোলন : ফের ফুসছে ফুলতলা

খুলনা অফিস : খুলনার ফুলতলা উপজেলা থেকে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন ও সরবরাহের বিরুদ্ধে ফের ফুসে উঠেছে স্থানীয় বাসিন্দারা। তারা অভিযোগ করেছেন, কৃষিকাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা আইন ২০১৮ ও ১৯৮৩ সালের আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করে খুলনা ওয়াসা ভূ-গর্ভস্থ পানি উত্তোলন করছে। এতে কৃষি নির্ভর উপজেলায় বিপর্যয় নেমে আসছে। তাই অবিলম্বে এ পানি উত্তোলন বন্ধ করতে হবে।
স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, ২০০৫ সালে খুলনা সিটি করপোরেশনের তৎকালীন মেয়র তৈয়েবুর রহমান আফিলগেট থেকে বেজেরডাঙ্গা পর্যন্ত ৪০টি বুস্টার পাম্প বসিয়ে পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করেন। ৪০ কোটি টাকার প্রকল্প শুরু হলে পানি ও পরিবেশ রক্ষা কমিটি প্রয়াত কমরেড হাফিজুর রহমান ভূঁইয়ার নেতৃত্বে আন্দোলন গড়ে তোলেন। স্থানীয়রা স্বর্তস্ফূর্তভাবে সভা, সমাবেশ, মানববন্ধন, হরতাল কর্মসূচি পালন করে। একই সাথে পরিবেশ আইনবিদ(বেলা) পরিবেশ বিধ্বংসী প্রকল্পের বিরুদ্ধে উচ্চালতে রিট করে। আদালত প্রকল্পটি বন্ধের নির্দেশ দেন। পরবর্তীতে সিটি করপোরেশন ২ হাজার ৫’শ কোটি টাকার প্রকল্পের মাধ্যমে মধুমতি নদী থেকে পানি এনে পরিশোধন ও নগরীতে সরবরাহের সিদ্ধান্ত নিলে ফুলতলার মানুষ স্বস্তিলাভ করে। কিন্তু খুলনা ওয়াসা বিভিন্ন স্থানে ২৫ টি বুস্টার পাম্প স্থপনের মাধ্যমে প্রতিদিন কমপক্ষে ১ কোটি লিটার পনি উত্তোলন শুরু করেছে। বর্তমানে করোনাকালীণ সময়ের লকডাউনকে কাজে লাগিয়ে বিদ্যুৎ সংযোগ স্থাপনের মাধ্যমে এ কাজ চলছে। এ অবস্থায় ফের ফুসে উঠেছে স্থানীয় বাসিন্দারা। ইতিমধ্যে তারা বিক্ষোভ, সমাবেশ ও খুলনা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করেছে।
পানি ও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির খুলনা জেলা সাধারণ সম্পাদক আনসার আলী মোল্যা বলেন, ভূগর্ভস্থ পানি উত্তোলন করা হলে কৃষি নির্ভর ফুলতলায় বিপর্যয় নেমে আসবে। নার্সারি, েেতর ফসল, মাছের হ্যাচারি, জীববৈচিত্র, ডাকাতিয়ার বিলের মাছের তিসাধন হবে। আমরা যে কোন মূল্যে রুখবো।
এদিকে ফুলতলা উপজেলা পানি ও পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে ২৫ এপ্রিল জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বরাবর স্বারকলিপি দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, কমরেড আনসার আলী মোল্যা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কমিটির সদস্য সচিব সরদার শাহাবুদ্দিন জিপপী, মো. আসলাম খান, কে এম জিয়া হাসান তুহিন, সাংবাদিক এস এম মোস্তাফিজুর রহমান, এস মৃনাল হাজরা, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভূঁইয়া শিপলু ও শেখ মনিরুল ইসলাম, সহকারী অধ্যাপক গৌতম কুন্ডু প্রমুখ।
এছাড়া ৪ মে ঢাকার পরিবেশ আইনবিদ সমিতি (বেলা )’র নেতৃবৃন্দের সাথে আন্দোলকারীরা মতবিনিময় করেন।

সর্বশেষ

×

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ