বুধবার,১৯,জুন,২০২৪
29 C
Dhaka
বুধবার, জুন ১৯, ২০২৪
Homeসম্পাদকীয়স্মরণার্ঘ্য‘মিয়া ভাই’ খ্যাত কমরেড আলতাফ-এর৯ম প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি

‘মিয়া ভাই’ খ্যাত কমরেড আলতাফ-এর৯ম প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি

নতুন কথা ডেস্ক॥ কমরেড আলতাফ উদ্দিন আহমেদ। পার্টি কমরেডদের নিকট পরিচিত ‘মিয়া ভাই’ নামে। সকলের প্রিয় ‘মিয়া ভাই’ আর নেই। নিভৃতচারী এই কমরেড প্রকৃতির অমোঘ সত্য মৃত্যুর ডাকে সাড়া দিয়ে চলে গেছেন ২০১৪ সালের ১৪ নভেম্বর। এ বছর ছিল তার ৯ম মৃত্যুবার্ষিকী।
কমরেড আলতাফ জীবনের শেষ দিন পর্যন্ত ছিলেন পার্টির নিবেদিত প্রাণ নেতা। মহান মুক্তিযুদ্ধে সম্মুখসমরে অংশ গ্রহণ করেছেন, কিন্তু কোনোদিন সম্মান দাবি করেন নি। পার্টিতে নিরলসভাবে কাজ করলেও পদ-পদবীর আশা তার ছিলো না। বিপ্লবী আন্দোলনের এই নিবেদিত প্রাণ মানুষটি সবাইকে ছেড়ে চলে গেলেও তার আদর্শ, জীবন ও কর্ম আজো স্মরণীয় হয়ে আছে।
আজীবন বিপ্লবী আন্দোলনের এই নেতা ১৯৪৬ সালে পিরোজপুর জেলার মঠবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। ছাত্র ইউনিয়ন (মেনন গ্রুপ)-এর মাধ্যমে তার রাজনীতি শুরু। ছিলেন কমিউনিস্ট বিপ্লবীদের সংগঠন ‘হাতিয়ার’ গ্রুপের সদস্য। স্বাধীনতার পরে লেলিনবাদী কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন। ১৯৯২ সালে তিন পার্টি একত্র হয়ে ঐক্যবদ্ধভাবে ‘বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি’ নামে যাত্রা শুরু করলে তিনি সেই পার্টির সাথে যুক্ত হন। ছিলেন ‘দৈনিক পূর্বদেশ’ পত্রিকার সাংবাদিক। ১৯৭৫ সালে সরকার পূর্বদেশ বন্ধ করে দিয়ে ওই পত্রিকার সকল কর্মীদের সরকারি চাকরিতে আত্মীকরণ করে। কমরেড আলতাফ যোগদান করেন সমবায় অধিদপ্তরে। সরকারি চাকরিতে যোগদানের পরেও তিনি রাজনীতি ত্যাগ করেন নি। পার্টিতে তার ছদ্মনাম ছিল হরিপদ। এই নামে তিনি পার্টির লেভি-চাঁদা নিয়মিত শোধ করতেন। রাতের আঁধারে পোস্টার লাগাতেন আর গোপনে পার্টির বিভিন্ন কাজ করতেন। অবসর গ্রহণের পর আবার পার্টিতে সক্রীয় হন। কেন্দ্রীয় অডিট কমিটির দায়িত্ব পালন করেছেন। ছিলেন ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য। তিনি জাতীয় শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। তার মতো একজন পার্টিপ্রাণ নেতার মৃত্যুতে পার্টি ও বাম-প্রগতিশীল আন্দোলনের অপূরণীয় ক্ষতি হয়েছে। সকলের প্রিয় মিয়া ভাইয়ের আদর্শ এবং জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে নিবেদিত প্রাণ কর্মী হয়ে বাম আন্দোলনকে সংগঠিত করতে সকলকে এগিয়ে আসতে হবে। তবেই তার শূণ্যতা কিছুটা হলেও পূরণ হবে। তার ৯ম মৃত্যুবার্ষিকীতে সবার কাছে এটাই প্রত্যাশা। প্রিয় কমরেড আলতাফ উদ্দিন আহমেদের প্রতি রইলো গভীর শ্রদ্ধা।

সর্বশেষ