মঙ্গলবার,২৮,মে,২০২৪
25 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
Homeখেলাধুলাম্যাথুসকে আগেই সতর্ক করেছিলেন আম্পায়ার

ম্যাথুসকে আগেই সতর্ক করেছিলেন আম্পায়ার

বাংলাদেশের বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে এসে অ্যাঞ্জেল ম্যাথুস বেশ ক্ষোভ ঝাড়েন। তাকে ‘টাইমড আউট’ করার ঘটনা বাংলাদেশ ক্রিকেটের জন্য ‘কলঙ্কজনক বলে মন্তব্য করেন। সাকিব আল হাসানের প্রতি কোন সম্মান অবশিষ্ট নেই বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়া মাঠে থাকা আম্পায়ারদের ‘কমন সেন্স’ নিয়েও প্রশ্ন তোলেন সাবেক এই লঙ্কার ক্রিকেটার। নিজের টুইটারে দু’টি ভিডিও ছেড়ে লিখেছেন, ‘রেস্ট মাই কেস’। যেখানে তিনি দাবি করেছেন, ক্রিজে প্রস্তুত হওয়ার জন্য তার হাতে পাঁচ সেকেন্ড সময় ছিল। ওই সময় তার হেলমেটে ত্রুটি ধরা পড়ে।

কিন্তু বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ারের একজন রিচার্ড ইলিংওর্থ জানিয়েছেন, মাঠে প্রবেশ করতেই ম্যাথুসকে সতর্ক করেছিলেন তিনি। ক্রিজে আসার সময়ই আম্পায়ার তাকে বলেছিলেন, ‘ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হতে তোমার হাতে ৩০ সেকেন্ড সময় আছে।’ 

ম্যাথুসের দেওয়া ভিডিওতে দেখা গেছে, হেলমেটে ক্রটি ধরা পড়ার আগে ক্রিজে প্রস্তুত হওয়ার জন্য তার হাতে ৫ সেকেন্ড সময় ছিল। কিন্তু ভিডিওতে আরও পরিষ্কার হয়েছে যে, ম্যাথুস ততক্ষণে ব্যাট করার জন্য গার্ড পর্যন্ত নিতে পারেননি। এর আগেই তার হেলমেটের ফিতা ছিড়ে যায়।

ম্যাথুস সবচেয়ে বড় যে ভুলটা করেছেন তা হলো, হেলেমেটে ক্রটি ধরা পড়লেও তা পরিবর্তন করার জন্য মাঠে থাকা দুই আম্পায়ারের থেকে অনুমতি নেননি। বরং তিনি নিজেই ক্রিজ ছেড়ে নতুন হেলমেটের জন্য ডাগ আউটে ইশারা করেন। বাংলাদেশ অধিনায়ক সাকিব ‘টাইমড আউট’ আবেদনের আগেই ম্যাথুস ২ মিনিট পার করে ফেলেছিলেন বলেও জানানো হয়েছে। 

এমনকি নিয়ম অনুযায়ী, টিভি আম্পায়ার নিতিন মেনন মাঠে থাকা দুই আম্পায়ার মারিয়াস ইরাসমাস ও ইলিংওর্থকে দুই মিনিট পেরিয়ে যাওয়ার বিষয়টি জানিয়েছিলেন। মাঠে থাকা আম্পায়ার নোটও নিয়েছিলেন। কিন্তু নিয়ম অনুযায়ী, ফিল্ডিং করা দলকে কখন সময় পেরিয়ে গেছে, কতক্ষণ পেরিয়ে গেছে তা জানাননি।

সর্বশেষ