শুক্রবার,১২,এপ্রিল,২০২৪
36 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeঅনুসন্ধিৎসাবিজ্ঞান ও প্রযুক্তিলবণের দানার সাইজে বিশ্বের সবচেয়ে ছোট ক্যামেরা

লবণের দানার সাইজে বিশ্বের সবচেয়ে ছোট ক্যামেরা

বিশ্বের সবচেয়ে ছোট ক্যামেরার আকার একটি লবণের দানার চেয়েও ছোট। তবে ছোট্ট হলে কী হবে, এতে ঝকঝকে এইচডি ছবি উঠবে। এমনই ছোট্ট এবং দুর্দান্ত একটি ক্যামেরা তৈরি করেছেন মার্কিন বিজ্ঞানীরা। এই ডিভাইসটি একটি মাইক্রোস্কোপিক ক্যামেরা, যা এতই ছোট যে হাতের কাছে রাখলেও সহজে দেখা যাবে না। এটি বিশ্বের সবচেয়ে ছোট ক্যামেরা।

বিজ্ঞানীরা এমন অনেক কিছুই তৈরি করে, যা দেখলে স্বপ্নের মতো মনে হয়। বিশ্ববাসীর কাছে যখনই কোনো কিছু অসম্ভব মনে হয়, তখনই সেটা তৈরি করে অসাধ্য সাধন করেন বিজ্ঞানীরা। বিজ্ঞানের অনেক কিছুই বাস্তবের চেয়ে অলৌকিক বলে মনে হয়। তবে এজন্য বিজ্ঞানীদের অদম্য পরিশ্রম জড়িয়ে থাকে।

ছোট এই ক্যামেরাটি এইচডি ছবি তুলতে পারে। এটি তার আকারের চেয়ে কয়েক হাজার গুণ বড় ছবি তুলতে পারে। ক্যামেরার আকার মাত্র আধা মিলিমিটার এবং এটি কাচের তৈরি। প্রিন্সটন ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষকরা যৌথভাবে এটি তৈরি করেছেন। বিজ্ঞানীদের মতে, এটি যতটাই ছোট, ততটাই বড় ছবি তুলতে পারে। অর্থাৎ এটি তার আকারের ৫ লাখ গুণ বড় ছবি তুলতে পারে। এই ক্যামেরার সবচেয়ে বড় সুবিধা হতে চলেছে চিকিৎসাক্ষেত্রে। কারণ এর সাহায্যে চিকিৎসকরা খুব সহজে শরীরের ভেতরের জিনিস দেখতে পাবেন।

অনেকেই ভাবছেন এতো ছোট্ট ক্যামেরা কীভাবে ব্যবহার হবে তা নিয়ে। ক্যামেরাটি ছোট হতে পারে, কিন্তু এটি ওয়াইড অ্যাঙ্গেল ছবি তুলতে পারে। এখন পর্যন্ত চিকিৎসায় যেসব মাইক্রো ক্যামেরা ব্যবহার করা হয়েছে, ফটোর সাইডের প্রান্তগুলো ঝাপসা হয়ে যেত। এমনকি রঙেও সমস্যা হত। এবার সেই সমস্যা থেকে মুক্তি দিতে চলেছে এই ছোট্ট ক্যামেরা। বিজ্ঞানীদের মতে, এই ছোট ক্যামেরায় তেমন কোনো সমস্যাই হবে না। এটি প্রাকৃতিক আলো থেকে শুরু করে লেজারের আলো, সবেতেই ঝকঝকে ছবি তুলবে।

বিশ্বের সবচেয়ে ছোট ক্যামেরাটি ১২০ ডিগ্রি পর্যন্ত প্রশস্ত দৃশ্য ধারণ করতে পারে এবং ৩ মিমি থেকে ৩০ মিমি পর্যন্ত বর্ধিত ফোকাস পরিসীমা রয়েছে। এটি প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেম পর্যন্ত ভিডিও শুট করতে পারে এবং এর অ্যানালগ আউটপুট ৪ মিটারেরও বেশি ন্যূনতম শব্দে প্রেরণ করতে পারে।

সর্বশেষ