রবিবার,২৩,জুন,২০২৪
27 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
Homeরাজনীতি’শর্তহীন সংলাপে বিএনপিকে এক দফা ছাড়তে হবে’- মেনন

’শর্তহীন সংলাপে বিএনপিকে এক দফা ছাড়তে হবে’- মেনন

রাজধানীর কামরাঙ্গীর চরে ১৪ দলের সমাবেশে

নতুন কথা প্রতিবেদন ॥ “শর্তহীন সংলাপে বসতে হলে বিএনপিকে আগে সরকার পতনের এক দফা ছাড়তে হবে।”-বলেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। ১৪ নভেম্বর ১৪ দলের সমাবেশে তিনি এ কথা উল্লেখ করার পাশাপশি বিএনপিকে আগুন সন্ত্রাস ও সহিংসতার পথ পরিহার করার কথাও বলেছেন।
ওইদিন রাজধানীর কামরাঙ্গীরচর হাসপাতাল মাঠে ‘জামাত-বিএনপি অপশক্তির ষড়যন্ত্রে’র বিরুদ্ধে আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে রাশেদ খান মেনন আরো বলেন, “ ২৮ তারিখের পর বিএনপি-জামাত দেশে অরাজকতা শুরু করেছে। তারা বলছে, কোনো অবস্থাতেই নির্বাচন হতে দেবে না। কিন্তু আমরা নির্বাচন করতে প্রস্তুত এবং সে নির্বাচন হবে শেখ হাসিনার অধীনেই।”
তিনি বলেন, “শর্ত দিয়ে কোনো সংলাপ হতে পারে না। সংলাপ করতে হলে শর্ত থেকে বেরিয়ে আসতে হবে। বিএনপিকে শর্তহীন সংলাপ করতে হলে সরকার পতনের এক দফা প্রত্যাহার করতে হবে। শুধু এক দফা প্রত্যাহার নয়। এর পাশাপাশি আগুন সন্ত্রাস জ্বালা পোড়াও সহিংসতা বন্ধ করতে হবে।”
১৪ দলীয় জোটের অন্যতম শীর্ষ এই নেতা বলেন, “বিএনপি ২৮ অক্টোবর সরকার পতনের ডাক দিয়ে নিজেরাই মাঠে নেই। বিএনপি-জামাতের ‘প্রভু’ ধমক দিয়েছে সুষ্ঠু নির্বাচন না হলে ভিসা নীতি প্রয়োগ হবে। স্যাংশন (নিষেধাজ্ঞা) দেওয়া হবে। গতকাল (১৩ নভেম্বর) থেকে চিত্র বদলেছে। সুর বদলে গেছে। এখন শর্তহীন সংলাপের কথা বলে দুয়ারে দুয়ারে ঘুরছে।”
বিএনপি-জামাতের কর্মসূচির সমালোচনা করে তিনি বলেন, “ বিএনপি-জামাত হরতাল ও অবরোধের নামে তারা দেশের মানুষের ওপর হামলা করছে, গাড়ি পোড়াচ্ছে। ফলে সংলাপে বসতে হলে বিএনপিকে কেবল এক দফা প্রত্যাহারই নয়, সহিংসতাও পরিত্যাগ করতে হবে।”
সমাবেশে সভাপতির বক্তব্যে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, “গণতান্ত্রিক ধারা ব্যাহত করার জন্য অপশক্তি আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে। অপশক্তির ষড়যন্ত্র দেশের মানুষ প্রতিহত করবে।”
আরো বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বডুয়া, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এ্যাড. কামরুল ইসলামসহ আরো অনেকে।

সর্বশেষ