বুধবার,২৯,মে,২০২৪
29 C
Dhaka
বুধবার, মে ২৯, ২০২৪
Homeজাতীয়সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে: ইসি আনিছুর

সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে: ইসি আনিছুর

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে। ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন হবে। তফসিলের মাধ্যমে নির্বাচনের তারিখ ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার।

মঙ্গলবার দুপুরে গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ বিষয়ে তিনি বলেন, আগামী বছরের জানুয়ারি মাসের ২৯ তারিখের মধ্যে নির্বাচন করতে হবে। জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার তারিখ ঘোষণা করেন। নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে তফসিলের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে।

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, এবার ভোট গ্রহণের দিন সকালবেলা কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হবে। অতীতে ব্যালট পেপার আগেই কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হতো। সেগুলো নিয়ে বিভিন্ন কথাবার্তা হতো। বিভিন্ন ধরনের কথা আমাদের শুনতে হয়। যদিও আমরা তখন দায়িত্বে ছিলাম না। তবু আমাদের এসব কথা শুনতে হয়। সে কারণে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তবে দুর্গম পার্বত্যাঞ্চল, চরাঞ্চল, দ্বীপাঞ্চলগুলো বাদে অন্য সব কেন্দ্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে।

সংবিধানে আমাদের যতটুকু ক্ষমতা দেওয়া আছে, তার মধ্য থেকে আমরা সবকিছু করব উল্লেখ করে তিনি বলেন, কে কী বলল, কোথা থেকে কারা কীভাবে স্যাংশন দেবে সেগুলো আমাদের বিষয় নয়। নির্বাচন কমিশন সংবিধানের মধ্যে থেকে কাজ করবে। সংবিধান ও অন্যান্য আইন আমাদের যে ক্ষমতা দিয়েছে, সেটা আমরা প্রয়োগ করব।

সব দলের সঙ্গে আলোচনায় রাজি জানিয়ে তিনি বলেন, আমরা কাউকে জোর করে নির্বাচনে অংশগ্রহণ করাতে পারব না। শুরু থেকেই সব রাজনৈতিক দলকে আমরা আহ্বান করেছিলাম। সংলাপে বসেছিলাম। কেউ কেউ আমাদের সংলাপে আসেনি। আমাদের দরজা তাদের জন্য সব সময় খোলা।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, গাজীপুরের জেলা প্রশাসক ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম।

সর্বশেষ