মঙ্গলবার,২৮,মে,২০২৪
25 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
Homeগণ অর্থনীতিসর্বজনীন পেনশনের টাকা করমুক্ত

সর্বজনীন পেনশনের টাকা করমুক্ত

সর্বজনীন পেনশন স্কিমের আয় করমুক্ত করা হয়েছে। একই সঙ্গে এই পেনশন স্কিমে দেয়া চাঁদাকে বিনিয়োগ হিসেবে বিবেচনা করে কর রেয়াত মিলবে। বুধবার (৮ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ-সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করেছে। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এই প্রজ্ঞাপন সই করেন।

এনবিআরের প্রজ্ঞাপন অনুযায়ী, একজন পেনশন ভোগকারী প্রতি মাসে যখন পেনশনের টাকা তুলবেন, তা করমুক্ত থাকবে। এ ছাড়া একজন করদাতা তার আয়ের একটি অংশ সরকার-নির্ধারিত কিছু খাতে বিনিয়োগ করলে বছর শেষে কর রেয়াত পাওয়া যায়। যে পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে, তার ১৫ শতাংশ বা ১০ লাখ টাকার কম যে অর্থ হবে, সেই পরিমাণ অর্থ করছাড় পাওয়া যাবে। কিন্তু নতুন আইনের ষষ্ঠ তফসিলে সরকার-নির্ধারিত খাতগুলোর মধ্যে পেনশন স্কিমের চাঁদার কথা উল্লেখ নেই। এনবিআরের প্রজ্ঞাপন জারি করে এখন সেখানে পেনশন স্কিমের চাঁদা অন্তর্ভুক্ত করা হলো।

বিনিয়োগের উল্লেখযোগ্য খাতগুলো হলো সঞ্চয়পত্র, জীবনবিমার প্রিমিয়াম, প্রভিডেন্ট ফান্ডের চাঁদা, স্বীকৃত ভবিষ্য তহবিলের চাঁদা, সরকারি সিকিউরিটিজ বা মিউচুয়াল ফান্ডে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ, বছরে ১ লাখ ২০ হাজার টাকা (মাসিক ১০ হাজার) ডিপিএস বিনিয়োগ ও শেয়ারবাজারে বিনিয়োগ ইত্যাদি।

সর্বশেষ