রবিবার,২৫,ফেব্রুয়ারি,২০২৪
25 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Homeজীবন সংগ্রামসাধারণ কৃষকদের ভূমি আইন সম্পর্কে জানতে হবে

সাধারণ কৃষকদের ভূমি আইন সম্পর্কে জানতে হবে

ভূমি, আইন ও স্থানীয় সরকার মন্ত্রাণালয়ের সমন্বয়হীনতার কারণে ভূমি নিয়ে জটিলতায় কৃষকরা, মামলাসহ নানা হয়রানির শিকার হচ্ছেন। আজ ৭ সেপ্টেম্বর বৃহষ্পতিবার ফরিদপুরের মধুখাখলী আব্দুল ওহাব মিলনায়তনে ভূমি, রেজিষ্ট্রি এবং ভূমি উন্নয়ন কর আদায়ে আইন বিষয়ক প্রশিক্ষনে নেতৃবৃন্দ এ কথা বলেন।

প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সভাপতি আমিনুল ইসলাম গোলাপ, বিশেষ বক্তব্য রাখেন জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান মানিক। প্রশিক্ষ কার্যক্রম উদ্বোধন করেন প্রবীণ কৃষক নেতা আজহারুল ইসলাম। প্রশিক্ষণে মূলপত্র উপস্থাপন ও প্রশিক্ষকের ভূমিকা পালন করেন জাতীয় কৃষক সমিতির সহ-সাধাণ সম্পাদক আবু সাঈদ মিয়া ও প্রশিক্ষণ সঞ্চালন করেন জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সদস্য জাকির হোসন। প্রশিক্ষনে সভাপতিত্ব করেন জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি হাজী বশিরুল আলম।

প্রশিক্ষণে কৃষক নেতৃবৃন্দ বলেন, আন্ত: মন্ত্রণালয় সমন্বয়হীনতা, সংশ্লিষ্ট কর্মকর্তা বৃন্দের অসহযোগিতা, আমলা তান্ত্রিক দুষ্টচক্র এবং সাধারণ মানুষের ভূমি আইন না জানার ফলে দেশের ভূমি সংক্রান্ত সংকট পাহাড় সমান জটিলতা তৈরী হয়েছে। এই জটিলতা নিরসনে বিদ্যমান আইনের যেমন যথাযথ প্রয়োগের প্রয়োজন একইসাথে কর্মদক্ষতা সরকারি জনবল সৃষ্টি করা ও সাধারণ কৃষকদের কে তাদের অধিকার আদায়ের আইন সম্পর্কে প্রশিক্ষিত করে গড়ে তুলতে হবে। প্রয়োজনে সাধারণ কৃষকদের সংগঠিত করে প্রতিরোধ আন্দোলনের মধ্যে দিয়ে অধিকার আদায় করতে হবে।

এছাড়াও প্রশিক্ষণে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় অর্থ-সম্পাদক করম আলী, স্বেচ্ছাসেবক ও ত্রাণ বিষয়ক সম্পাদক মিজানুর রহমান, রজনৈতিক শিক্ষা প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি সম্পদক তানভীর রুসমত, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক গোলাম নওজন পাওয়ার চৌধুরী, দপ্তর সম্পাদক আবুল কালাম আজাদ খান, কেন্দ্রীয় সদস্য রাজিয়া সুলতানা, এসরারুল হক, মতিউর রহমান তপন, লুৎফুল পাপপানা, আব্দুল কুদুস সহ প্রমুখ নেতৃবৃন্দ।
প্রশিক্ষণে অংশগ্রহণ করে আয়োজক জেলা ফরিদপুরসহ রাজশাহী, রাজবাড়ী, ঝিনাইদহ, কুষ্টিয়া, নাটোর, চুয়াডাঙ্গা, পাবনা, টাঙ্গাইল, শেরপুর , ঢাকা জেলা ও কক্সবাজারে ৬৬টি জন প্রশিক্ষনার্থী।

সর্বশেষ