দেশব্যাপি আলোচনা সভায় যুব মৈত্রীর আহবান রাজনৈতিক ও সামাজিক দুর্বৃত্তায়ন প্রতিহত করুন

নতুন কথা প্রতিবেদনঃ শহীদ রাসেলের ১৪তম মৃত্যুবার্ষিকীতে রাজনৈতিক ও সামাজিক দুর্বৃত্তদের প্রতিহত করার জন্য দেশের যুব সমাজকে ঐক্যবদ্ধ লড়াইয়ের আহŸান জানালো বাংলাদেশ যুব মৈত্রী। ২০০৬ সালে খুনি-জামাত শিবিরের হাতে নিহত শহীদ রাসেল আহমেদ খানের রক্ত¯œাত এই যুব সংগঠন গত ২৮ অক্টোবর দেশজুড়ে পালিত শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা থেকে এ আহŸান জানান। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল “রাজনৈতিক ও সামাজিক দুর্বৃত্তায়ন প্রতিহত করুন, অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনীতি এগিয়ে নিন”। সারাদেশ থেকে আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানোর খবর:
ঢাকাঃ এদিন রাজধানী ঢাকায় যুব মৈত্রী’র কেন্দ্রীয় কমিটি আয়োজিত শহিদ রাসেলের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা ও লাল সালাম নিবেদন শেষে আয়োজিত আলোচনা সভায় সংগঠনের সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স বলেন, বিএনপি-জামাত জোট সরকার আমলের দুঃশাসন, দুর্নীতি, নিপীড়ন, নির্যাতন, ৭১-এর পরাজিতদের পুনর্বাসন, রাজাকারদের মন্ত্রিত্ব দানের বিরুদ্ধে দেশব্যাপি লড়াইয়ে যুব মৈত্রী’র নেতা রাসেল আহমেদ খান জীবনদান করেন।
কিন্তু তার চতুর্দশ মৃত্যুবার্ষিকীতে আমরা দেখছি সাম্প্রদায়িক খুনি বিএনপি-জামাত পিছু হটলেও পরাস্ত হয়নি। ষড়যন্ত্রের জাল বিস্তার করেই যাচ্ছে।
তিনি বলেন, অন্যদিকে দেশে দুর্নীতি, সিন্ডিকেট, বেকারত্ব বৃদ্ধি, রাজনীতিতে ও সমাজে দুর্বৃত্তায়ন দানব হয়ে গজিয়ে উঠছে। ধনি-গরিবের বৈষম্য বাড়ছে প্রতিনিয়ত, প্রতি মুহূর্তে। বর্তমানকালে সমতা-ন্যায্যতা সুদূর পরাহত। দুর্বৃত্তরা রাজনীতিকে কুড়ে খাচ্ছে। এই দুর্বৃত্তদের এখনি রুখতে হবে, অন্যথায় অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক রাজনীতির বিপদ আসন্ন।
রাজশাহী: এ দিন বিকালে রাজশাহী জেলা যুব মৈত্রী’র উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। নগরীর শহীদ জামিল আকতার রতন স্মৃতি সংসদ চত্বরে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য ও রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক কমরেড দেবাশীষ প্রামাণিক দেবু বলেন, অসা¤প্রদায়িক চেতনা ও গণতন্ত্রকে এগিয়ে নিতে শোষণহীন রাষ্ট্র প্রতিষ্ঠায় শহীদ রাসেলের আত্মত্যাগ কখনো বৃথা যাবে না। রাসেলের স্বপ্ন বাস্তবায়নে এদেশের যুব সমাজকে উদ্বুদ্ধ করে যুবমৈত্রীকে যুববান্ধব ও যুব সম্পৃক্ত যুব সংগঠন হিসেবে গড়ে তুলতে হবে। রাজশাহী জেলা যুব মৈত্রী’র সভাপতি মনিরুদ্দীন পান্নার সভাপতিত্বে এবং যুব নেতা শামীম ইমতিয়াজ সুমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতা, যুব মৈত্রী’র কেন্দ্রীয় সহসভাপতি মনিরুজ্জামান মনির, মাসুম আক্তার বিদ্যুৎ, মাসুম আক্তার অনিক, জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক দারেজ আলী, অর্থ বিষয়ক সম্পাদক হাবিব, সদস্য সাদ্দাম, আলাল, ডলার প্রমুখ। উপস্থিত ছিলেন মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমÐলীর সদস্য অ্যাড. আবু সাঈদ, আব্দুল মতিন, নাজমুল করিম অপু, মহানগর সদস্য আব্দুল খালেক বকুল, যুব মৈত্রী’র কেন্দ্রীয় সদস্য সাহারুল ইসলাম টিয়া।
চট্টগ্রাম: শহীদ রাসেলের ১৪তম মৃত্যুবার্ষিকীতে বন্দর নগরী চট্টগ্রামেও স্মরণ সভার আয়োজন করে বাংলাদেশ যুব মৈত্রী চট্টগ্রাম জেলা কমিটি। নগরীর নিউমার্কেট মোড়স্থ দোস্ত বিল্ডিং-এ যুব মৈত্রী’র কার্য্যালয়ে অনুষ্ঠিত ওই স্মরণসভায় সভাপতিত্ব করেন জেলা কমিটির সহ সভাপতি ডা: মহসিন। বক্তব্য রাখেন জেলা সাংগঠনিক সম্পাদক খোকন মিয়া, যুব নেতা পারভেজ রায়হান,  বাংলাদেশ ছাত্র মৈত্রী’র চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক আলাউদ্দিন প্রমুখ।
নাটোর: বাংলাদেশ যুব মৈত্রী নাটোর জেলা কমিটির উদ্যোগে এ দিন গণসমাবেশের আয়োজন করা হয়। শহরের স্টেশন বাজার চত্বরে অনুষ্ঠিত ওই সমাবেশে সভাপতিত্ব করেন জেলা যুব মৈত্রী’র সভাপতি কমরেড মাহাবুব আলম। জেলা সাধারণ সম্পাদক কমরেড বিশ্বনাথ দাস বিশুর সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদকমÐলীর সদস্য কমরেড আব্দুল করিম, যুব মৈত্রী’র সাবেক জেলা সভাপতি কমরেড মিজানুর রহমান মিজান, যুবনেতা আব্দুস সামাদ প্রমুখ।
বগুড়া: বাংলাদেশ যুব মৈত্রী বগুড়া পৌর শাখার ২১ নং ওয়ার্ড কমিটির উদ্যোগে ভাটকান্দিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওয়ার্ড সভাপতি যুবনেতা লুৎফর রহমান নাইছের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ সভাপতি তাইজুল ইসলাম রোম, জেলা সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সরকারি শাহ সুলতান কলেজ ছাত্র সংসদের সাবেক জি এস যুবনেতা গোলাম রব্বানী মুকুল, সাংগঠনিক সম্পাদক মিনহাজুল ইসলাম সুমেল প্রমুখ।
উজিপুর (বরিশাল): বরিশালের উজিপুরে শহীদ রাসেল দিবসে স্মরণ সভার আয়োজন করে বাংলাদেশ যুব মৈত্রী উজিরপুর উপজেলা কমিটি। উপজেলা সভাপতি জাহিদ হোসেন খান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায়বক্তব্য রাখেন জেলা যুব মৈত্রী’র সভাপতি ফায়জুল হক বালী ফারাহীন, জেলা সহ-সভাপতি আলমগীর হোসেন মৃধা, উপজেলা নেতা শফিকুল আলম খান করিম, সুমন পাÐে প্রমুখ। সঞ্চালনা করেন উপজেলা সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম।