মঙ্গলবার,২৩,এপ্রিল,২০২৪
38 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeশিক্ষা সংস্কৃতিশিক্ষাস্কুল শিক্ষার্থীদের ঘরে বসে পরীক্ষার নামে অর্থ আদায়

স্কুল শিক্ষার্থীদের ঘরে বসে পরীক্ষার নামে অর্থ আদায়

পুঠিয়া প্রতিনিধি : রাজশাহীর পুঠিয়ায় বেশীর ভাগ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঘরে বসে পরীক্ষা নেয়ার নামে শিক্ষার্থীদের নিকট থেকে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। শিক্ষকরা বলছেন, শিক্ষার্থীদের বাড়িতে যাতায়াত খরচ ও স্কুলের বিদ্যুৎ বিলসহ আনুষঙ্গিক খরচ মেটাতে কিছু টাকা নেয়া হচ্ছে। এ সকল ঘটনায় শিক্ষকদের বিরুদ্ধে চরম ক্ষোভ প্রকাশ করছেন অভিভাবকরা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, পুরো উপজেলা জুড়ে নিম্ন ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৪৮ টি। করোনার মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘ সাড়ে তিন মাস বন্ধ রয়েছে। যার কারণে বেশীর ভাগ শিক্ষার্থীরা লেখাপড়ায় অমনোযোগী হয়ে উঠেছে। তাদের গতানুগতিক পাঠ মনোনীবেশ রাখতে প্রত্যক শিক্ষার্থীর ঘরে বসে পরীক্ষার নেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়।

ইতি মধ্যে সকল প্রতিষ্ঠান ঘরে বসে পরীক্ষার সকল প্রস্তুতি গ্রহণ করেছেন। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে ঘরে বসে পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে।

অভিভাবকদের অভিযোগে জানা গেছে, উপজেলার পুঠিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, ঝলমলিয়া হাই স্কুল, বিড়ালদহ সৈয়দ করম আলী হাইস্কুলসহ বেশীর ভাগ শিক্ষা প্রতিষ্ঠান ঘরে বসে পরীক্ষার জন্য শিক্ষার্থীদের নিকট থেকে ফিস আদায় করছেন। কোনো কোনো প্রতিষ্ঠান বাড়িতে প্রশ্নপত্র আনা নেয়ার যাতায়াত খরচও আদায় করছেন। আবার কিছু প্রতিষ্ঠান স্কুলের বিদ্যুৎ বিল ও আনুষঙ্গিক খরচও নিচ্ছেন। এর মধ্যে কোনো কোনো বিদ্যালয়ে শ্রেণি ভেদে ৬০ টাকা থেকে ১০০ টাকায় আদায় করা হচ্ছে।

পুঠিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সাত্তার বলেন, শিক্ষার্থীদের ঘরে বসে পরীক্ষা নিতে গেলে শিক্ষকদের যাতায়াত খরচ হয়। তার জন্য আমরা শিক্ষার্থীদের নিকট থেকে কিছু টাকা নিচ্ছি।

ঝলমলিয়া উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু বাক্কার বলেন, পরীক্ষার নেয়ার জন্য কিছু খরচাপাতি হয়। তাছাড়া প্রতিষ্ঠানের বিদ্যুৎ বিলসহ কিছু ব্যায় মেটাতে শিক্ষাথীদের নিকট থেকে মাসিক বেতন ও পরীক্ষার ফি নেয়া হচ্ছে।

বিড়ালদহ এস.কে.এস বিদ্যালয়ের প্রধান শিক্ষক কোরবান আলী বলেন, আমরা শিক্ষার্থীদের নিকট থেকে প্রতি বিষয়ে মাত্র ২টাকা করে নিচ্ছি। এই টাকা নেয়ার কোনো নিয়ম আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সব কিছু কি নিয়মের মধ্যে হয়?

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহিদুল হক বলেন, করোনার কারণে দীর্ঘদিন থেকে শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ রয়েছে। সে কারণে অনেক শিক্ষার্থীরা লেখাপড়ায় অমনোযোগি হয়ে যাচ্ছে। এর মধ্যে নতুন অনেক শিক্ষার্থীরা আছে যারা স্কুৃলটি ভালো করে দেখারও সুযোগ হয়নি। যার কারণে শিক্ষার্থীদের লেখাপড়ায় আগ্রহ বাড়াতে তাদের বাড়িতে ঘরে বসে পরিক্ষায় দেয়ার একটা ব্যবস্থা নেয়া হয়েছে।

তবে এই পরীক্ষায় ফিসের নামে কোনো অর্থ আদায়ের সুযোগ নেই। ইতিমধ্যে আমি সকল প্রতিষ্ঠানকে টাকা না নিতে নির্দেশ দিয়েছি। তবে যদি কোনো প্রতিষ্ঠান অর্থ আদায় করেন তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ