মঙ্গলবার,২৮,মে,২০২৪
25 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
Homeঅনুসন্ধিৎসাবিজ্ঞান ও প্রযুক্তিআইফোন ১৫ প্রো ম্যাক্সে যেসব ফিচার পাবেন

আইফোন ১৫ প্রো ম্যাক্সে যেসব ফিচার পাবেন

বাজারে এলো বহুল প্রতীক্ষিত আইফোন ১৫। আইফোন ১৫ সিরিজে চারটি ফোন এনেছে অ্যাপল। এগুলো হলো- আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স লঞ্চ করেছে অ্যাপেল।

এই সিরিজের সবচেয়ে হাই-এন্ড স্মার্টফোন আইফোন ১৫ প্রো ম্যাক্স। এই প্রো ম্যাক্স’র সূচনা গত বছর। আইফোন ১৪ প্রো ম্যাক্সের উত্তরসূরি আইফোন ১৫ প্রো ম্যাক্স মোট তিনটি ভেরিয়েন্টে সামনে এনেছে অ্যাপেল।

আইফোন ১৫ প্রো ম্যাক্সে দেওয়া হয়েছে ৬.৭০ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের (২৭৯৬ x ১২৯০ পিক্সেল)। এই স্মার্টফোনে পাবেন এ১৭ বায়োনিকc প্রসেসর যা আগের প্রসেসরের থেকে ১০ গুণ বেশি শক্তিশালী হবে এমনটাই দাবি করছে সংস্থাটি। স্মার্টফোনের গতি বৃদ্ধির পাশাপাশি নিউরাল ইঞ্জিন ও মেশিন লার্নিংয়ের সুবিধাও পাওয়া যাবে এই ৩ ন্যানো মিটারের প্রসেসরে।

নতুন চিপের সঙ্গে এতে নতুন অপারেটিং সিস্টেম আইওএস১৭ও পাবেন ব্যবহারকারীরা। স্টোরেজের ক্ষেত্রে ৬জিবি ল্যাপার্ড র‍্যাম এবং সর্বোচ্চ ১টিবি স্টোরেজ মিলবে। অ্যাপেলের দাবি অনুসারে, ২৯ ঘণ্টা ভিডিও প্লেব্যাক এবং ৯৫ ঘণ্টা অডিও প্লেব্যাকের সুবিধা মিলবে।

আইফোন ১৫ প্রো ম্যাক্সের প্রাইমারি ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল। সঙ্গে ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর। ফ্রন্টে রয়েছে ১২ মেগাপিক্সেল সেলফি স্ন্যাপার। ফ্রন্ট ক্যামেরায় মিলবে ফেস আইডি, স্মার্ট এইচডিআর ৪ এবং ডিপ ফিউশনের সুবিধা।

চার্জিংয়ের ক্ষেত্রে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং থাকছে, মিলবে ওয়্যারলেস চার্জিংও যার স্পিড ১৫ ওয়াট। কানেক্টিভিটির ক্ষেত্রে থাকছে ৫জি, ডুয়াল ন্যানো সিম, ইউএসবি টাইপ-সি পোর্ট (এই প্রথম) এবং ব্লুটুথ ৫.৩।

টপ-এন্ড মডেল আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম ভারতীয় বাজারে ২৫৬জিবি ১ লাখ ৫৯ হাজার ৯০০ টাকা ৫১২জিবি ১ লাখ ৭৯ হাজার, ১টিবির দাম ১ লাখ ৯৯ হাজার ৯০০ রুপি।

সর্বশেষ