মঙ্গলবার,২৩,জুলাই,২০২৪
27 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪
Homeজাতীয়আমাকে ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে: রাঙ্গা

আমাকে ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে: রাঙ্গা

জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞায় পড়েছেন বলে দাবি করেছেন। একটি জাতীয় দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেন তিনি।

এ বিষয়ে জানতে রাঙ্গার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাকেও ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে বলে জানতে পেরেছি। তবে বিষয়টি নিয়ে আমি অখুশি নই।

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগে রাজনীতিবিদ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, বিচার বিভাগের সদস্যসহ বিভিন্ন ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা কার্যকর শুরু করেছে যুক্তরাষ্ট্র। তবে কারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন তা প্রকাশ করেনি দেশটি।

যুক্তরাষ্টের ভিসা নিষেধাজ্ঞায় পড়ার খবর কীভাবে জেনেছেন জানতে চাইলে রাঙ্গা বলেন, কয়েকজন সাংবাদিক আমাকে জানিয়েছেন। তবে কোনো সাংবাদিকের নাম জাননি তিনি।

রাঙ্গার ভিসা নিষেধাজ্ঞায় পড়ার খবর সাংবাদিকরা কীভাবে জানলেন প্রশ্ন করা হলে তিনি কোনো উত্তর দেননি।

এর আগে সোমবার সন্ধ্যায় প্রকাশিত ওই সাক্ষাৎকারে রাঙ্গা বলেন, আমার আমেরিকার ১০ বছরের ভিসা আছে। তবে আমার এখন আমেরিকা যাওয়ার কোনো ইচ্ছা নেই, সুযোগও নেই। সামনে নির্বাচন। গত ৫ বছরেও আমি আমেরিকা যাইনি।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে রাঙ্গা বলেন, এটা আমেরিকার নিজস্ব বিষয়। আমার দেশে যদি কাউকে আসতে না দেই, যদি মনে করি এই লোকগুলো আমাদের জন্য ক্ষতিকর তাহলে বলার কিছু নাই। আমি মনে করি এটা দেশের জন্য ভালো। আমি এটাকে ভালোই বলছি।

তবে আসন্ন জাতীয় নির্বাচনে ভিসা নীতির প্রভাব পড়ার কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

এর আগে গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে যারা বাধাগ্রস্ত করবে তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের কথা জানায়।

এ বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাদানকারী ব্যক্তি ও সহায়তাকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ক্ষমতাসীন দল ও বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা রয়েছেন।

যুক্তরাষ্ট্র বাংলাদেশে শান্তিপূর্ণ উপায়ে সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানে সহায়তা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও বিবৃতিতে জানানো হয়।

সর্বশেষ