29 C
Dhaka
বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

অনলাইন টিভি

Bangladesh
2,028,114
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on October 6, 2022 2:13 AM
Homeজাতীয়ওয়ার্কার্স পার্টির সুবর্ণজন্তীতে বছরব্যাপি উৎসব

ওয়ার্কার্স পার্টির সুবর্ণজন্তীতে বছরব্যাপি উৎসব

১৭ মে, ২০২২-১৭ মে, ২০২৩

নতুন কথা প্রতিবেদন ॥ ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বছরব্যাপি উৎসব পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। এ উৎসবের আয়োজন শুরু হবে আগামী ১৭ মে ২০২২। আগামী বছরের ১৭ মে সমাপণী অনুষ্ঠানের মাধ্যমে উৎসব আয়োজন শেষ হবে। ৫০ বছর পূর্তির দিনে পার্টির কেন্দ্রীয় কার্যালয় এবং জেলা-উপজেলা কার্যালয় সহ সকল কার্যালয় সুসজ্জিতকরণ, তোরণ নির্মাণ, আলোকসজ্জা, প্রয়াত নেতৃবৃন্দের ছবি প্রদর্শণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
৩১ মে পালিত হবে শহীদ জামিল আখতার রতনের মৃত্যুবার্ষিকী। এদিন বাংলাদেশে জামাতে ইসলামের উত্থান, রাষ্ট্রধর্ম ইসলাম ও সাম্প্রতিক সাম্প্রদায়িক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হবে। পরিবেশ দিবস উপলক্ষ্যে আগামী ৫ জুন গঙ্গা, তিস্তা, যমুনা, মেঘনা ব্যবস্থাপনা ও পানির উপর কৃষক ও আদিবাসীর অধিকার বিষয়ে আলোচনা সভা-সেমিনার অনুষ্ঠিত হবে। ১৮ জুন ম্যাক্সিম গোর্কীর মৃত্যুদিবসে গণতান্ত্রিক ও সাম্যবাদী আন্দোলনে সাহিত্য ও সাংস্কৃতির ভূমিকা সম্পর্কে আলোচনা সভা হবে। শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ঘাতক দালাল বিরোধী আন্দোলন ও যুদ্ধাপরাধী বিচারের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা হবে আগামী ২৬ জুন।
১৩ আগস্ট ফিদেল ক্যাস্ট্রো, চেগুয়েভারা ও স্যাভেজ স্বরণে সমাজতান্ত্রিক আন্দোলন ও লাতিন আমেরিকার অভিজ্ঞতা তুলে ধরে সেমিনার অনুষ্ঠিত হবে।
১৭ আগস্ট সন্ত্রাসবিরোধী দিবসে ওয়ার্কার্স পার্টি সন্ত্রাস, গুম, খুন, ধর্ষণ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা করবে। ৯ সেপ্টেম্বর কমরেড মাও সেতুংয়ের জন্মদিনে অনুষ্ঠিত হবে ‘জনগণতান্ত্রিক বিপ্লব : তত্ত্ব ও তার প্রয়োগ’-শীর্ষক আলোচনা সভা।
২৮ অক্টোবর পালিত হবে শহীদ কমরেড রাসেল আহমেদ খানের মৃত্যুবার্ষিকী। এ দিন বিএনপি-জামাত জোট বিরোধী আন্দোলনে পার্টি ও বাম প্রগতিশীল অসাম্প্রদায়িক শক্তির ভূমিকা তুলে দরা হবে। ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবসে শিক্ষা আন্দোলন-অতীত ও বর্তমান বিষয়ে আলোচনা হবে।
আগামী ৭ নভেম্বর রুশ বিপ্লব বার্ষিকী পালিত হবে। এদিনের আলোচনার বিষয় প্রথম সমাজতান্ত্রিক বিপ্লব সোভিয়েত রাশিয়ার উত্থান ও পতন। পরের দিন ৮ নভেম্বর কমরেড আবুল বাশার, কমরেড শফিকুর রহমান মজুমদার, কমরেড এটিএম নিজামুদ্দিন, কমরেড হাফিজুর রহমান ভূঁইয়া ও কমরেড শফিউদ্দিন আহমেদ স¥রণে ‘বাংলাদেশের শ্রমিক আন্দোলনের অতীত ও বর্তমান’-শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১০ নভেম্বর শহীদ নুর হোসেন দিবস: এরশাদ স্বৈরাচারবিরোধী আন্দোলন। ১৭ নভেম্বর মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী ঃ ভাসানী ও স্বাধীনতা। ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবসে পঞ্চাশ বছরে বাংলাদেশের নারী আন্দোলন; অতীত ও বর্তমান নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১৬ ডিসেম্বর বিজয় দিবস ঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ।
২০২৩ সালের জানুয়ারিতে গণশিল্পী সংস্থার প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলাদেশের পঞ্চাশ বছরে সাংস্কৃতিক আন্দোলনের অতীত ও বর্তমান আলোচনা সভা করা হবে। ১৭ জানুয়ারি কমরেড অমল সেনের মৃত্যুদিবসে বাংলাদেশের কৃষক-খেতমজুর আন্দোলন: অতীত ও বর্তমান নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস ও ২৪ জানুয়ারি ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে ২৩ জানুয়ারি ঃ ঊনসত্তরের গণঅভ্যুত্থান।
২১ ফেব্রুয়ারি শহীদ দিবস। ২২ ফেব্রুয়ারি ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ববাংলা ঘোষণা দিবস ঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বামপন্থীরা’-শীর্ষক আলোচনা সভা। ২৬ মার্চ স্বাধীনতা দিবস। ১৪ এপ্রিল বাংলা নববর্ষ ও তার সাংস্কৃতিক-সামাজিক তাৎপর্য তুলে ধরা হবে। ১৮ এপ্রিল চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন দিবস চট্টগ্রামের যুব বিদ্রোহ, বাংলাদেশের যুব আন্দোলন যুবকদের অতিত ও বর্তমান নিয়ে আলোচনা সভা হবে। ২৪ এপ্রিল পালিত হবে খাপড়া ওয়ার্ড দিবস। এদিন রাজনৈতিক বন্দীদের লড়াইয়ের ইতিহাস নিয়ে আলোচনা করা হবে।
১লা মে মহান মে‘দিবস। ৫ মে কার্লমার্কস, ফ্রেডরিখ এঙ্গেলসের, লেনিন ও স্ত্যালিন স্বরণে কমিউনিস্ট পার্টির ইশতেহার, লেনিনবাদ ও জাতীয় মুক্তি সংগ্রাম নিয়ে আলোচনা সভা-সেমিনার হবে।
সবশেষে ১৭ মে পঞ্চাশ বছর পূর্তি সমাপনী অনুষ্ঠানে ওয়ার্কার্স পার্টির পঞ্চাশ বছরের পথচলা শীর্ষক আলোচনা সভা-সমাবেশের মাধ্যমে বছরব্যাপি এ উৎসব আয়োজন শেষ করা হবে।

সর্বশেষ