29 C
Dhaka
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

অনলাইন টিভি

Bangladesh
2,024,489
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on September 30, 2022 12:38 AM
Homeজাতীয়কমরেড মেনন হত্যা প্রচেষ্টার ৩০ বছর: ওয়ার্কার্স পার্টির ‘সন্ত্রাস বিরোধী দিবস’

কমরেড মেনন হত্যা প্রচেষ্টার ৩০ বছর: ওয়ার্কার্স পার্টির ‘সন্ত্রাস বিরোধী দিবস’

নতুন কথা রিপোর্ট : আজ ১৭ আগস্ট, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন হত্যা প্রচেষ্টার ৩০তম বার্ষিকী। প্রতি বছরের মতো এবার ওয়ার্কার্স পার্টি এই দিবসকে ‘সন্ত্রাস বিরোধী দিবস’ হিসাবে পালন করছে।
দলটির কেন্দ্রীয় কমিটিসহ সারাদেশে এ উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বিক্ষোভ, সমাবেশ, আলোচনা সভা প্রভৃতি।

১৯৯২-এর ১৭ আগস্ট সন্ধ্যায় পার্টি অফিসের সামনে কমরেড রাশেদ মেননকে হত্যার উদ্দেশ্যে গুলি করা হয়। মৃতবৎ কমরেড মেননকে প্রথমে ঢাকা মেডিক্যাল কলেজে প্রথমিক চিকিৎসা দেয়ার পর সিএমএইচ-এ লিভারে অপারেশন করা হয় এবং অবস্থার উন্নতি না হলে তাকে লন্ডনের কিংস কলেজ হাসপাতালে পুনরায় অপারেশন করা হয়।

পাঁচমাস লন্ডন ও ব্যাংককে চিকিৎসা নেবার পর ১৯৯৩ এর ১০ জানুয়ারি বিমান বন্দরে বিপুল সংবর্ধনার মধ্য দিয়ে তিনি দেশে ফিরে আসেন। তবে এই ৩০ বছরেও তার ওই হত্যাপ্রচেষ্টার বিচার হয়নি। আততায়ীরা অধরাই রয়ে গেছে। অন্যদিকে একই সময়কালে চুয়াডাঙার কুলবিলা গুচ্ছগ্রাম, মেহেরপুর, ঝিনাইদহ ওয়ার্কার্স পার্টির নেতৃবৃন্দকে হত্যা করা হয় যার বিচারও আজও হয়নি।

রাশেদ খান মেননের হত্যা প্রচেষ্টার বিরুদ্ধে ওই সময়ে দেশব্যাপী যে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে উঠেছিল তাঁর জন্য পার্টি ও তিনি নিজে দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন। একই সাথে সারাদেশে সাম্প্রদায়িকতা, সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। 

সর্বশেষ