29 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
1,541,300
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on September 18, 2021 8:44 PM
Homeসীমানা পেরিয়েকিউবান পার্টির ৮ম কংগ্রেসে বিপ্লবের পথেই দৃঢ় থাকার প্রত্যয়

কিউবান পার্টির ৮ম কংগ্রেসে বিপ্লবের পথেই দৃঢ় থাকার প্রত্যয়

কমরেড রাউলের বর্ণাঢ্য বিদায় # মিগুয়েল ফার্স্ট সেক্রেটারি # ওয়ার্কার্স পার্টির অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক: লড়াই-সংগ্রাম আর মানুষের জন্য রাজনীতি করা ৮৯ বছর বয়সী বর্ষীয়ান কমিউনিস্ট বিপ্লবী কমরেড রাউল ক্যাস্ত্রো আনুষ্ঠানিক বিদায় নিলেন বর্ণাঢ্য রাজনৈতিক জীবন থেকে। তবে আমৃত্যু সমাজতন্ত্রের পক্ষে তার লড়াই জারি থাকবে-বলেছেন পার্টি কংগ্রেসে। কিউবান কমিউনিস্ট পার্টির অষ্টম কংগ্রেসে মিগুয়েল ডিয়াজ-ক্যানেল বারমুডেজ’কে পার্টির ফাস্ট সেক্রেটারির দায়িত্ব দিয়ে তিনি এ পথ থেকে বিদায় নেন। মিগুয়েল এখন কিউবার রাষ্ট্রপতিও। বিপ্লবের পথেই দৃঢ় থাকার প্রত্যয় ঘোষণা করে ১৯ এপ্রিল শেষ হয় ল্যাটিন আমেরিকার সমাজতান্ত্রিক দেশ কিউবার অষ্টম পার্টি কংগ্রেস। ১৬ এপ্রিল ওই কংগ্রেস অধিবেশন শুরু হয়।
কংগ্রেসের প্রথম দিনই রাউল জানিয়েছিলেন, তিনি আর এই দায়িত্বে থাকবেন না। এদিন কমরেড রাউল তার উত্তসূরীদের উদ্দেশ্যে বলেছিলেন,“ আমি আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেও যতোদিন জীবিত থাকব ততোদিন পিতৃভূমি, বিপ্লব এবং সমাজতন্ত্র রক্ষা করে যাব।” ১৯৫৯ সালে মার্কিন মদদপুষ্ট স্বৈশাসক বাতিস্তার কে ক্ষমতাচ্যুত করে কিউবার ক্ষমতায় এসেছিলেন কমরেড ফিদেল ক্যাস্ত্রো। দীর্ঘ সময় কিউবাকে নেতৃত্ব দিয়ে ভাই ও বিপ্লবের সহযোদ্ধা কমরেড রাউল ক্যাস্ত্রোর কাছে ক্ষমতা হস্তান্তর করেন। ফিদেলে’র স্বপ্নের কিউবাকে এগিয়ে নিয়ে তা তুলে দিনের যোগ্য উত্তসূরী মিগুয়েল-এর হাতে। কমরেড রাউল এদিন ১৪ জন পলিটব্যুরোর সদস্যের নাম ঘোষণা করেন। যার মধ্যে ৯ জন আগেই ছিলেন, নতুন অন্তর্ভুক্ত হলেন ৫ জন। পার্টি কংগ্রেসে মূল দলিল ছাড়াও কিউবায় সমাজতন্ত্র গঠনের আর্থ-সামাজিক মডেলের ধারণাকে সময়োপযোগী করে একটি প্রস্তাব গৃহিত হয়।
গৃহিত এই বলা বলা হয়েছে, কিউবার সমাজ সমাজতন্ত্র নির্মাণের এক ঐতিহাসিক পর্বের মধ্যে দিয়ে যাচ্ছে। মৌলিক নীতির মধ্যে রয়েছে মানুষকেই প্রধান পরিচালক হিসাবে স্বীকৃতি দেওয়া। আর্থ-সামাজিক ব্যবস্থার মৌলিক উৎপাদনের উপকরণের মালিকানা জনগণের সমাজতান্ত্রিক মালিকানা। আইনের ভিত্তিতে গঠিত সমাজতান্ত্রিক সমাজ ও সামাজিক ন্যায়বিচারের গ্যারান্টি। কমিউনিস্ট পার্টির অগ্রণী ভূমিকা বিপ্লবের চারপাশে কিউবার জনগণের ঐক্যকে সংহত করবে। সমাজতন্ত্র নির্মাণের এই কাজ এগিয়ে নিতে হলে কয়েকটি রূপান্তরের কথাও বলা হয়েছে। এর মধ্যে বিভিন্ন রূপের সম্পত্তি ও পরিচালনার সমন্বয়, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পরিকল্পিত অভিমুখ নির্ধারণ, ক্ষমতার বিকেন্দ্রীকরণের কথা বলা হয়েছে। বাজারের ভূমিকাকে স্বীকৃতি দিয়েই তা নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে। সমাজতান্ত্রিক বণ্টনের নীতি হিসাবে কাজের পরিমাণ ও গুণগত মানকে স্বীকৃতি দেওয়া ও তাকে নৈতিক মূল্যবোধে পরিণত করতে হবে। জীবনমানের উন্নতির লক্ষ্যে খাদ্য, শক্তি, শিক্ষা, স্বাস্থ্যে জোর দেওয়ার কথা বলা হয়েছে।
প্রিয় কমরেড মিগুয়েল ডাইয়াজ
এদিকে কিউবান কমিউনিস্ট পার্টির ৮ম কংগ্রেস সফলভাবে সম্পন্ন করা এবং মিগুয়েল দিয়াজ পার্টির ফার্স্ট সেক্রেটারি নির্বাচিত হওয়ায় কিউবার পার্টি ও মিগুয়েল’কে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। দলটির পক্ষ থেকে পাঠানো এক অভিনন্দন বার্তায় পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন-“কমরেড মিগুয়েল, ৮ম কংগ্রেস সফলভাবে সম্পন্ন করায় কিউবান কমিউনিস্ট পার্টিকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির তরফ থেকে অভিনন্দন জানাচ্ছি। একই সাথে আপনাকে অভিনন্দন জানাচ্ছি পার্টির ফার্স্ট সেক্রেটারি নির্বাচিত হওয়ায়। আমরা বিশ্বাস করি কিউবান কমিউনিস্ট পার্টির নতুন প্রজন্মের হাত ধরে কিউবা এবং বিশ্বের নিপিড়ীত মানুষের লড়াইয়ে আরো বড় সফলতা আসবে।”
মেনন-বাদশা বলেন, আমরা জানি এই কোভিড ১৯ মোকাবিলায় কিউবান ডাক্তার ও কিউবান কমিউনিস্ট পার্টির অসাধারণ ভূমিকার কথা। পার্টির দক্ষ নেতৃত্বে কিউবান জনগণ সারা পৃথিবীকে, বিশেষত উন্নত রদশগুলোকে দেখিয়েছে কিভাবে আমেরিকার মত সাম্রাজ্যবাদী শক্তির অর্থনৈতিক অবরোধ সত্বেও এই মহামারী মোকাবিলা করা যায়। মার্কিন সা¤্রাজ্যবাদ ও তার অর্থনৈতিক অবরোধের বিরুদ্ধে কিউবান জনগণের লড়াইয়ের প্রতি আমাদের সংহতি জানাচ্ছি। আমরা কিউবান কমিউনিস্ট পার্টির ভবিষ্যত সাফল্য কামনা করছি।

সর্বশেষ