মঙ্গলবার,২৮,মে,২০২৪
25 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
Homeরাজনীতিখালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ছে

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ছে

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে শর্তসাপেক্ষে মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছে আইন মন্ত্রণালয়। খালেদা জিয়ার পরিবারের করা এক আবেদনের প্রেক্ষিতে আজ রোববার এ মতামত দেওয়া হয়েছে বলে সমকালকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আগামী ২৪ সেপ্টেম্বর শর্তসাপেক্ষে পাওয়া খালেদা জিয়ার মুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। গত সপ্তাহে পরিবারের পক্ষ থেকে তার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে করা আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দাখিল করা হয়। এরপর সেটা মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

আজ বিকেলে আইনমন্ত্রী সমকালকে বলেন, খালেদা জিয়াকে শর্ত সাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছিল। মুক্তির মেয়াদ শেষ হয়ে আসায় পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। আমরা তাকে আগের মতো দুটি শর্তে সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ ছয় মাসের জন্য বৃদ্ধি করেছি। শর্তগুলো হলো- তিনি ঢাকায় নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন। চিকিৎসার প্রয়োজনে হাসপাতালে যেতে পারবেন, তবে দেশের বাইরে যেতে পারবেন না। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আবেদন সংক্রান্ত নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এরপর সেখান থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। এ নিয়ে অষ্টমবারের মতো খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে।

৭৮ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী বর্তমানে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। লিভার সিরোসিসসহ নানা রোগে আক্রান্ত হয়ে গত মাসে হাসপাতালে ভর্তি হন তিনি। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে বিএনপি বরাবরই দাবি জানিয়ে আসছে। এর আগেও পরিবারের পক্ষ থেকে কয়েকদফা আবেদন করা হয়েছিল। কিন্তু তা নাকচ করে দেয় সরকার।

করোনা মহামারির মধ্যে তিন বছর আগে ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে কারাদণ্ড ছয় মাস স্থগিত করার পর কারাগার থেকে মুক্তি পান খালেদা জিয়া।

সর্বশেষ