29 C
Dhaka
শনিবার, মে ১৫, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
779,535
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on May 15, 2021 3:50 AM
Homeঅনুসন্ধিৎসাবিজ্ঞান ও প্রযুক্তিহাংরিনাকি কিনতে চায় আলিবাবা

হাংরিনাকি কিনতে চায় আলিবাবা

টেক ডেস্ক : দেশের অনলাইনে খাবার অর্ডার ও ডেলিভারির প্লাটফর্ম হাংরিনাকি কিনতে একেবারেই প্রাথমিক আলোচনা করছে আলিবাবার প্রতিষ্ঠান দারাজ।

হাংরিনাকি বলছে আলোচনা একেবারেই প্রাথমিক পর্যায়ের। আর দারাজ বলছে চূড়ান্ত কিছু হলে তারা আনুষ্ঠানিকভাবে জানাবেন।

হাংরিনাকির দেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ২০১৩ সালের অক্টোবরে। চার তরুণ ইব্রাহিম বিন মহিউদ্দিন, তৌসিফ আহমেদ, সাজিদ রহমান ও আহমাদ এডি এর উদ্যোক্তা। চলতি বছরের শুরুতে মারা যান তৌসিফ আহমেদ, প্রতিষ্ঠান ছেড়ে যান সাজিদ রহমান । এখন সিইও আহমাদ এডি এবং ডেপুটি সিইও ইব্রাহিম বিন মহিউদ্দিন।

হাংরিনাকিকে দারাজ কিনে নেয়ার প্রসঙ্গে জানাতে চাইলে ইব্রাহিম বিন মহিউদ্দিন বলছেন, একেবারেই প্রাথমিক আলোচনা।

চূড়ান্ত কিছু হয়েছে কিনা, পুরো কিনে নিচ্ছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, চূড়ান্ত কোনো কিছুই হয়নি। আসলে কীভাবে কী হবে তারও কোনো কিছুই ঠিক হয়নি। এটা চূড়ান্ত হতে পারে আবার নাও হতে পারে।

হাংরিনাকি দেশে নিবন্ধিত কোম্পানি এবং শতভাগ দেশীয় কোম্পানি উল্লেখ করে তিনি বলেন, দেশের একটি প্রতিষ্ঠান বড় হোক এটা তো সবাই চাই।

দারাজের জনসংযোগ ব্যবস্থাপক সায়ন্তনী তৃষা দারাজের হাংরিনাকি কিনে নেয়ার প্রশ্নে বলেন, ‘নো কমেন্টস। সময় হলে সবাইকে জানানো হবে। চূড়ান্ত কিছু হলে তখন আনুষ্ঠানিকভাবে জানানো হবে।’

২০১৮ সালের মাঝামাঝিতে বাংলাদেশে দারাজকে কিনে নেন আলিবাবা। ওই সময় শুধু দারাজ নয় দেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং সেবা দাতা প্রতিষ্ঠান বিকাশের ২০ শতাংশ শেয়ারও কিনে নেয় চীনের এ জায়ান্ট কােম্পানি।

দেশে ফুড ডেলিভারির তুমুল প্রতিযোগিতার মধ্যে চলতি বছরের জুনে ব্যবসা গুটিয়ে নেয় উবার ইটস। আর কার্যক্রম চলিয়ে যাচ্ছে ফুডপান্ডা, হাংরিনাকি, পাঠাও ফুড, সহজ ফুড।

এরমধ্যে উবার ইটস বন্ধ হওয়ার মাসেই বাজারে আসে ই-ফুড। ব্যাপক ছাড়, সুপরিচিত রেস্টুরেন্ট যুক্ত করা ও দ্রুত ডেলিভারির কারণে অল্প সময়েই জনপ্রিয়তা পায় ই-ফুড। কোনো কোনো প্রতিষ্ঠানকে ব্যাপক প্রতিযোগিতার মুখে ফেলে দেয় ই-ফুড।

খাত বিশেষজ্ঞরা মনে করছেন, দারাজকে দিয়ে আলিবাবা হাংরিনাকিকে নিয়ে ফুড ডেলিভারি ব্যবসায় আসলে মাত্র সম্প্রসারণ হতে থাকা এ খাত আরও প্রতিযোগিতার মধ্যে পড়বে।

সর্বশেষ

×

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ