মঙ্গলবার,২৮,মে,২০২৪
26 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
Homeশিক্ষা সংস্কৃতিশিক্ষা৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকেই নেবে পিএসসি

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকেই নেবে পিএসসি

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ঘোষিত সূচি অনুযায়ী ২৭ নভেম্বর থেকেই শুরু হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির একটি সূত্র এ তথ্য জানিয়েছে।পিএসসি সূত্র জানায়, পরীক্ষা পেছানোর মতো দেশে কোনো পরিস্থিতি তৈরি হয়নি। ইতিমধ্যে লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে। তাই পরীক্ষা পেছানোর আর কোনো সুযোগ নেই।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবশ্যিক বিষয়ে লিখিত পরীক্ষা চলবে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কারিগরি বা পেশাগত ক্যাডারের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ৬ ডিসেম্বর শুরু হয়ে চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, লিখিত পরীক্ষায় বই, ঘড়ি, মুঠোফোন, অলংকার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ। পরীক্ষার হলে যদি এসব নিষিদ্ধ সামগ্রী পাওয়া যায়, তবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। এ ছাড়া ভবিষ্যতে পিএসসির সব নিয়োগ পরীক্ষার জন্য তাঁকে অযোগ্য ঘোষণা করা হবে।

সবচেয়ে কম সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। গত ১৯ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা নেওয়ার ১৭ দিনের মধ্যে গত ৬ জুন প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছেন ১২ হাজার ৭৮৯ জন। তবে গত পাঁচটি বিসিএসের মধ্যে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারিতে সবচেয়ে কম প্রার্থী উত্তীর্ণ হয়েছেন, যা ৫ শতাংশের কম।

১৯ মে অনুষ্ঠিত ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ৭৭ শতাংশ পরীক্ষার্থী অংশ নেন। ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন।

সর্বশেষ