শ্রদ্ধা ও ভালবাসায় বীর শহীদদের স্মরণ

Victory Day
সাভার জাতীয় স্মৃতি সৌধ - সংগৃহিত

নতুন কথা ডেস্ক : হাতে লাল সবুজের পতাকা আর রঙ বেরঙের ফুল, হৃদয়ে গভীর শ্রদ্ধা আর ভালোবাসা নিয়ে বুধবার (১৬ ডিসেম্বর) ভোর থেকে হাজারও মানুষের ঢল নামে সাভারের জাতীয় স্মৃতিসৌধে। দেশের সূর্য সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা আর ভালোবাসা জানিয়ে দেওয়া ফুলে ঢেকে যায় স্মৃতিসৌধের শহীদ বেদি। স্মৃতিসৌধে হাজারও মানুষের মিছিলে ছেলে-বুড়ো, তরুণ-তরুণীদের সঙ্গে ছিলেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধারাও।

সকাল ৬টা ৩৫ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপ্রতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের সামরিক সচিবদের শ্রদ্ধা নিবেদন শেষে সর্বসাধারণের জন্য স্মৃতিসৌধ প্রাঙ্গণ উন্মুক্ত করে দেওয়া হয়। এর পর একে একে শ্রদ্ধা জানাতে থাকেন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে স্মৃতিসৌধ প্রাঙ্গণ।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, শ্রমিক ফেডারেশন, যুবমৈত্রী, ছাত্রমৈত্রীসহ বিভিন্ন রাজনৈতিক দল সংগঠন বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

সকাল ৮ টা ৪০ মিনিটে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে দিবসটি উপলক্ষে যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। স্মৃতিসৌধ এলাকা ও এর আশপাশে বসানো হয় সিসিটিভি ক্যামেরা। পোশাকধারী পুলিশ-র‌্যাব ছাড়াও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কড়া নজরদারিতে রেখেছেন গোটা সৌধ এলাকা।