নভেম্বরেও খুলছে না শিক্ষার তালা:মাধ্যমিকেও অটো পাশ

নতুন কথা প্রতিবেদন:করোনার কারণে জেএসসি, জেডিসি, পিইসি ও এইচএসসি’র পরে এবার মাধ্যমিক স্তরেও সকল শিক্ষার্থীদের অটো পাশ দিয়ে ওপরের শ্রেণিতে উত্তীর্ণের সিদ্ধান্ত জানিয়েছেন শিক্ষামন্ত্রী দিপু মনি। গত ২১ অক্টোবর এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এ সিদ্ধান্ত জানান। একই সিদ্ধান্তের কথা ভাবা হচ্ছে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য। অন্যদিকে নভেম্বর মাসেও দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকার সম্ভাবনার ইঙ্গিত দেওয়া হয়েছে ওই সংবাদ সম্মেলন থেকে। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়সহ উচ্চ শিক্ষায় কী সিদ্ধান্ত হবে তা এখনো জানা যায় নি।
বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে সেই ১৭ মার্চ থেকে শিক্ষার সকল স্তরে ছুটি ঘোষণা করা হয়। ৮ দফা ছুটি বাড়িয়ে তা আগামী ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। শিক্ষামন্ত্রী তার বক্তব্যে ইঙ্গিত দিয়েছেন আগামী নভেম্বর মাসেও শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্রাথমিক সমাপণী এবং জেএসসি, জেডিসি ও এইএইচসি পরীক্ষার পর এবার মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত পরীক্ষা ছাড়াই ওপরের শ্রেণিতে উত্তীর্ণের ঘোষণা দেওয়া হলো। প্রাক-প্রাথমিক থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের অটো পাশ দিয়ে ওপরের শ্রেণিতে উত্তীর্ণের আনুষ্ঠানিক ঘোষণা না দেওয়া হলেও অটো পাশের সিদ্ধান্তই আসছে। খুব শীঘ্রই তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। মাধ্যমিকে অটো পাশ দিলেও অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের কথা বলা হয়েছে। তবে প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য ভাবা হচ্ছে বিকল্প পথ।
অন্যদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ প্রাইভেট বিশ্ববিদ্যালয় সমূহে সেমিস্টার বা ইয়ার চেঞ্জ পরিবর্তনের ক্ষেত্রে কোন পদ্ধতি অবলম্বন করা হবে তা এখনো স্পষ্ট জানা যায় নি। ফলে উদ্বিঘেœ আছেন উচ্চ শিক্ষার লক্ষ লক্ষ শিক্ষার্থীরা। মাধ্যমিক ও প্রাথমিকের শিক্ষার্থীদের অটো পাশের ঘোষণা দেওয়া হলেও অভিভাবকদের উদ্বেগ-উৎকণ্ঠা কাটছে না। কারণ দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়ার টেবিল ছেড়েই দিয়েছে। অনলাইনে ক্লাস হলেও বেশির ভাগ শিক্ষার্থীরা তার সুযোগ গ্রহণ করতে পারছে না। ফলে অনলাইন শিক্ষা তেমন কাজে আসছে না। এ কারণে অটো পাশ দিয়ে ওপরের শ্রেণিতে উঠলেও তা কতটুকু ফলপ্রসূ হবে তা নিয়ে উৎকণ্ঠা কাটছে না অভিভাবকদের।