28 C
Dhaka
শনিবার, মে ১৫, ২০২১

অনলাইন টিভি

Bangladesh
779,535
কোভিড-১৯ সর্বমোট আক্রান্ত
Updated on May 15, 2021 4:51 AM
Homeশিক্ষা সংস্কৃতিশিক্ষাখুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কারের অমূলক সিদ্ধান্ত প্রত্যাহারে দাবি

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিষ্কারের অমূলক সিদ্ধান্ত প্রত্যাহারে দাবি

নতুন কথা ডেস্ক : গত বছরে যৌক্তিক ৫ দফা দাবিতে আন্দোলনের সাথে যুক্ত থাকার অভিযোগে খুলনা বিশ^বিদ্যালয়ের দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী। সংগঠনের সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল এবং সাধারণ সম্পাদক অতুলন দাস আলো এক যৌথ বিবৃতির মাধ্যমে এই দাবি তোলেন।

বিবৃতিতে বলা হয়, গত বছরের জানুয়ারি মাসে খুলনা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা বেতন ফি কমানো, আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, শিক্ষার্থীদের চিকিৎসা ব্যবস্থা উন্নত করা, অগ্রাধিকার ভিত্তিতে অবকাঠামো নির্মাণ, ছাত্র বিষয়ক সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে শিক্ষার্থীদের অংশগ্রহন নিশ্চিত করা, এই পাঁচটি দাবিতে আন্দোলন করে। সেখানে শত শত শিক্ষার্থী দাবির যৌক্তিকতার বিচারে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহন করে। কিন্তু আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করলাম শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো না মেনে উপরন্তু সেই আন্দোলনে অংশগ্রহনের জের ধরে দুই শিক্ষার্থীকে ১৩ জানুয়ারি বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহন করে। যা বিশ^বিদ্যালয় চেতনা পরিপন্থী। আমরা বিশ^বিদ্যালয় প্রশাসনের এরূপ স্বৈরতান্ত্রিক সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একইসাথে অবিলম্বে উক্ত শিক্ষার্থীদের বহিষ্কার করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাই।

বিবৃবিতে নেতৃবৃন্দ আরো বলেন, বিশ^বিদ্যালয় মুক্তবুদ্ধি ও গণতান্ত্রিক চর্চা কেন্দ্র্, কিন্তু খুলনা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকেই ছাত্র রাজনীতি বন্ধের নামে শিক্ষার্থীদের মুক্তবুদ্ধি ও গণতন্ত্র চর্চার অধিকারকে হরণ করে আসছে। তাই আমরা অবিলম্বে খুলনা বিশ^বিদ্যালয় প্রশাসনের প্রতি সুস্থ ছাত্র রাজনীতি চর্চার দ্বার উম্মুক্ত করার দাবি জানাই এবং সাধারণ শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবির পক্ষে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।

সর্বশেষ

×

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ