শুক্রবার,২৬,এপ্রিল,২০২৪
34 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeজাতীয়এক নজরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট

এক নজরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট

নতুন কথা ডেস্ক : করোনা মহামারীর মধ্যে গত অর্থ বছরের মত এবারও অনাড়ম্বর পূর্ণ বাজেট উপস্থাপিত হলো জাতীয় সংসদে। বৃহস্পতিবার (৩ জুন) সংসদের চিত্র ছিলো ভিন্ন। মহামারীর সংক্রমণ এড়াতে সংসদ ভবন এলাকায় প্রবেশে ছিলো কড়াকড়ি। অধিবেশনে চিরচেনা উৎসবের আমেজ ছিল অনুপস্থিত।
বাজেট উপস্থাপনের সময় সচরাচর সংসদ অধিবেশন ক প্রায় সব সংসদ সদস্য উপস্থিত থাকলেও বৃহস্পতিবার সংসদে ছিলেন ১৭০ জনের মত আইনপ্রণেতা। অবশ্য গত বছর বাজেট পেশের দিনে এই সংখ্যা ছিলো আরো কম। গত বছর বাজেট উত্থাপনের দিনে ৭৮ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষণাকালে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। ছিলেন না বিরোধী দলীয় রওশন এরশাদ। আগে থেকেই জ্যেষ্ঠ সংসদ সদস্যদের অধিবেশনে আসার ব্যাপারে নিরুৎসাহিত করা হয়েছিলো। তবে বেশ কয়েকজন জ্যেষ্ঠ সংসদ সদস্য অধিবেশনে ছিলেন।
অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল এবার একঘণ্টারও বেশি সময় বাজেট উপস্থাপন করলেও নিজে পাঠ করেছেন সব মিলিয়ে ১৫ মিনিটের মতো। বাকি পুরোটাই তিনি পাওয়ার পয়েন্ট এবং অডিও-ভিজ্যুয়াল পদ্ধতিতে বাজেট উপস্থাপন করেন। অর্থমন্ত্রীর অনুরোধে তার ১৯২ পৃষ্ঠার বাজেট বক্তব্য পঠিত বলে সংসদে গ্রহণ করা হয়।

অর্থমন্ত্রীর বাজেটের সংক্ষিপ্তসার 

বাজেটের আকার: ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা
রাজস্ব ল্যমাত্রা: ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা
ঘাটতি: ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। যা জিডিপি’র ৬.২ শতাংশ।
বার্ষিক উন্নয়ন কর্মসূচি: ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা
প্রবৃদ্ধি ল্যমাত্রা: ৭ দশমিক ২ শতাংশ
মূল্যস্ফীতি: ৫ দশমিক ৩ শতাংশ
করমুক্ত আয়ের সীমা: বার্ষিক ৩ লাখ টাকা
করোনা মোকাবিলা: ১০ হাজার কোটি টাকার তহবিল
ঘাটতি অর্থায়নে বৈদেশিক উৎস আসবে: ১ লাখ ১ হাজার ২২৮ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস হতে ১ লাখ ১৩ হাজার ৪৫২ কোটি টাকা
অভ্যন্তরীণ উৎস: ব্যাংক ব্যবস্থা হতে সংগৃহীত হবে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক-বহির্ভূত খাত হতে আসবে ৩৭ হাজার ১ কোটি টাকা।
শিক্ষা খাতে বরাদ্দ: প্রাথমিক ও গণশিা এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ৭১ হাজার ৯৫১ কোটি টাকা।

সর্বশেষ