শুক্রবার,১৯,এপ্রিল,২০২৪
37 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeজাতীয়হৃদয় কুমার মন্ডলকে নিঃশর্ত মুক্তি দাও —ওয়ার্কার্স পার্টি

হৃদয় কুমার মন্ডলকে নিঃশর্ত মুক্তি দাও —ওয়ার্কার্স পার্টি

ঢাকা প্রতিনিধিঃ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো এক বিবৃতিতে মুন্সিগঞ্জের রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানশিক্ষক হৃদয় কুমার মন্ডলকে পূর্বপরিকল্পিত চক্রান্তে ধর্মতত্ত্ব আলোচনাকে কথিত ধর্ম অবমাননার অপবাদ দিয়ে তাকে নিগৃহীত করা ও মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে। পলিটব্যুরোর বিবৃতিতে বলা হয়, বিজ্ঞানশিক্ষা জ্ঞান অর্জনের একটা মৌলিক বিষয়, যুক্তি ও তত্ত্ব হচ্ছে এর প্রাণ।

বিজ্ঞানশিক্ষায় প্রতিবন্ধকতা তৈরী কোনভাবেই কাম্য নয়। এই ঘটনায় প্রতীয়মান হয় বিজ্ঞানের মৌলিক বিষয়কে ব্যাহত করার প্রয়াসেই একে সাম্প্রদায়িকীকরণের চক্রান্ত চলছে। বিবৃতিতে বলা হয়, দেশে নানা ঘটনায় সাম্প্রদায়িক আবহ তৈরীর চেষ্টা হচ্ছে। বইমেলার চিরন্তন পরিবেশ হটিয়ে দিয়ে সেখানে জামাতে নামাজ পড়ার স্থান তৈরী, বিশ^বিদ্যালয়ের মিলনকেন্দ্র ‘ছাত্র- শিক্ষক মিলনায়তন কেন্দ্র’ মেয়েদের আলাদা নামাজ স্থান করার দাবী যা অতীতে কখনো হয়নি তা সামনে এনে একটি সুক্ষ্ম সাম্প্রদায়িক পরিস্থিতি তৈরীর সুকৌশল অপচেষ্টা হচ্ছে।

অন্যদিকে প্রবীণ বামপন্থি নেতা কমরেড বদরুদ্দিন ওমরের বক্তব্যকে ঘিরে তাকে ‘নাস্তিক’ আখ্যা দিয়ে কতিপয় কথিত ধর্মীয় আলেম সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রদায়িক উস্কানির চেষ্টা চালাচ্ছে। বিবৃতিতে বলা হয়, সমাজে মুক্তবুদ্ধির চর্চা, বিজ্ঞান চেতনার বিকাশ রুদ্ধ ও অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক পরিবেশ নষ্ট করার লক্ষে এক শ্রেণীর চিহিৃত গোষ্ঠী সারাদেশে সাম্প্রদায়িক পরিবেশ সৃষ্টির অপচেষ্টা ও আক্রমণ চালাচ্ছে। এটা স্পষ্ট যে, সমাজে সাম্প্রদায়িকতা বিস্তৃতি ঘটেছে তার সাথে আপোষ ও নমনীয় নীতি গ্রহণ করার ফলেই এসকল অশুভ শক্তির ঔদ্ধত্য বেড়ে চলেছে। বিবৃতিতে হৃদয় কুমার মন্ডলকে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানানো হয়।

সর্বশেষ